PHOTOS: তালিবানি দখলে চোখের পলকে বদলাল আফগানিস্তানের ভাগ্য! আতঙ্কে শহর ছাড়ছেন নাগরিকরা

Mon, 16 Aug 2021-7:44 pm,

তালিবানি শাসনে থাকতে না চেয়ে দেশ ছাড়ছেন আফগানিস্তানের নাগরিকরা৷ তালিবান সম্পূর্ণ শাসনভার নেওয়ার আগেই পলায়নে মরিয়া আফগানরা। যেভাবে বিমান ধরার হিড়িকের ছবি সামনে এসেছে সেখানে ভীতসন্ত্রস্ত আবহই ধরা পড়েছে। 

দু'দশক আগে তালিবানকে ক্ষমতা থেকে সরানো হয়েছিল। রাজধানী কাবুল-সহ একাধিক এলাকায় শান্তি ফেরাতে তৎপর ছিল প্রশাসন। হামিদ কার্জাই আন্তর্জাতিক বিমানবন্দরে তালিবান সেনার ছবি যেন শিউরে ওঠা। 

 

গত কয়েক সপ্তাহ ধরে পরিস্থিতি খারাপ হতে শুরু করে। নিরাপত্তা সুনিশ্চিত করতে একাধিক দেশ তাদের দূতাবাস বন্ধ করে আফগানিস্তানে। নিজ নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে আনার কাজও শুরু হয়৷ 

তালিবানরা অপেক্ষায় ছিল কবে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের সেনাবাহিনী তুলে নেবে৷ পয়লা মে আমেরিকা তাদের সৈন্য তুলে নিতেই প্রতিপত্তি দেখাতে শুরু করে তালিবানরা। চোখের পলকে দখল করে কাবুল। 

শুধু বিমানে নয়। পাকিস্তানের সীমান্তের কাঁটাতার পেরিয়ে ইমরান খানের দেশেও প্রবেশ করতে শুরু করে আফগানরা। বিশেষ বিমানে প্রায় ৩২৯ জন পাক নাগরিককে ফিরিয়ে আনা হয়েছে। 

বেশ কিছু বছর ধরে মেয়েদের শিক্ষার অগ্রগতিতে আফগান প্রশাসন প্রশংসা কুড়িয়েছিল বিশ্বের। কিন্তু তালিবানের ক্ষমতায় ফেরা সেই পথ বন্ধ করতে চলেছে বলেই মত সকলের। 

কূটনীতিকদের মতে এরপর ধীরে ধীরে গোটা আফগানকে নিজেদের কব্জায় নিয়ে আসবে তালিবানরা। বিদেশি নাগরিকদের সুরক্ষা ব্যবস্থাও সেখানে ভয়ংকর ঝুঁকির মধ্যে রয়েছে। 

কূটনীতিকদের মতে এরপর ধীরে ধীরে গোটা আফগানকে নিজেদের কব্জায় নিয়ে আসবে তালিবানরা। 

বিদেশি নাগরিকদের সুরক্ষা ব্যবস্থাও সেখানে ভয়ংকর ঝুঁকির মধ্যে রয়েছে। 

কাবুল দখলের পর হাতে অস্ত্র নিয়েই প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে ৪৫ মিনিটের বৈঠক সারে তালিবানরা। এরপর পদত্যাগ করেন গনি। দেশ ছেড়েও পালান।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link