ওযুধ ছাড়া, সহজেই কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখবেন কীভাবে?

Sun, 26 Aug 2018-4:19 pm,

# কোলেস্টেরলের সঙ্গে হার্টের অসুখের সম্পর্ক রয়েছে। বেশি কোলেস্টেরল থাকলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়তে পারে। তাই আগে থেকেই সতর্ক হওয়া উচিত। শরীরে কোলেস্টেরলের মাত্রা যাতে না বাড়ে সেই দিকে নজর দেওয়া উচিত। ওষুধ না থেয়েও সহজেই কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা যায়।

# ফ্যাটযুক্ত খাবার খাবেন না : একমাত্র ওমেগা-৩ ফ্যাটযুক্ত খাবার ছাড়া সব ধরনের ফ্যাটযুক্ত খাবার দূরে সরিয়ে রাখুন। হার্টের পক্ষে ওমেগা-৩ অত্যন্ত ভাল, কিন্তু বাকি ফ্যাট আপনার হার্টকে দুর্বল করে দিতে পারে। এই খাবারগুলিতে কোলেস্টেরলের পরিমাণও যথেষ্ট।

# নিয়মিত ব্যায়াম করুন : নিয়মিত ব্যায়াম করার চেষ্টা করুন। দৌড়ন, সাঁতার কাটুন। যত বেশি ব্যায়াম করবেন তত বেশি কোলেস্টেরল আপনার শরীর থেকে বেরিয়ে যাবে। লিফট বা চলমান সিঁড়ি ব্যবহার না করে সিঁড়ি দিয়ে ওঠা-নামা করুন। এতে আপনার শরীরও সুস্থ থাকবে, আর কোলেস্টেরল তো কমবেই।

 

# ফাইবারযুক্ত খাবার খান : ফাইবারযুক্ত খাবার খেলে আপনার কোলেস্টেরল কমে যেতে বাধ্য। কী কী খাওয়ার চেষ্টা করবেন? ফাইবারযুক্ত খাবারের মধ্যে রয়েছে ওটস, বেগুন, বার্লি, আপেল, কমলালেবু এবং ন্যাশপাতি। তবে বেশি মিষ্টি খাবার খাবেন না।

#  প্রোটিনযুক্ত খাবার খান : কোলেস্টেরল কমানোর জন্য বেশি পরিমাণে প্রোটিনযুক্ত খাবার খান। বিন, বাদাম, কড়াইশুঁটি, রাজমা খেলে আপনার কোলেস্টেরল এবং রক্তচাপ দুটোই কমবে।

# ধূমপান বর্জন করুন : ধূমপান বর্জন করলে চমকপ্রদ ঘটনা ঘটে যাবে আপনার শরীরে। গবেষণায় দেখা গিয়েছে সিগারেট ছাড়ার কুড়ি মিনিটের মধ্যে আপনার হৃদস্পন্দন এবং রক্তচাপ স্বাভাবিকের মাত্রায় নেমে আসবে। ঠিক তেমনই, মদ্যপান করতে পারেন, কিন্তু সেটা হবে পরিমিত ভাবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link