Air purifier: বাড়িতে এয়ার পিউরিফায়ার লাগিয়েছেন? জেনে নিন, বিদ্যুৎ কতটা খরচ হতে পারে...

Tue, 14 Nov 2023-5:44 pm,

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: কিছু লোক ইতিমধ্যে তাদের বাড়িতে এয়ার পিউরিফায়ার ব্যবহার করছে। অন্যদিকে অনেকেই এটি কেনার কথা ভাবছে। কিন্তু  যদি পরিষ্কার বাতাসের জন্য প্রতিদিন ২৪ ঘন্টা এয়ার পিউরিফায়ার চালানো হয়, তাহলে বিদ্যুৎ বিল নিয়ে বেশি আসাটাই স্বাভাবিক।

 

এয়ার পিউরিফায়ারের ব্যবহারে ইলেকট্রিক বিল বেশি আসে। তবে এটি কতটা বেশি আসবে তা অনেক কারণের উপর নির্ভর করে। প্রথমত, এয়ার পিউরিফায়ার মডেল এবং ক্ষমতা বিদ্যুৎ ব্যবহারের উপর প্রভাব ফেলে। সাধারণত, বড় এবং আরও শক্তিশালী এয়ার পিউরিফায়ারগুলি ছোট এবং কম শক্তিশালী এয়ার পিউরিফায়ারের চেয়ে বেশি বিদ্যুৎ খরচ করে। দ্বিতীয়ত, কত বার এটি ব্যবহার করা হয় তার প্রভাবও ইলেকট্রিক বিলের উপর পড়ে।

আপনি যদি আপনার ইলেকট্রিক বিল চিন্তায় আছেন, তবে একটি শক্তি সাশ্রয়ী এয়ার পিউরিফায়ার কিনলে তা বিল কমাতে সাহায্য করবে। এই ধরণের এয়ার পিউরিফায়ার সাধারণত 'হাই এনার্জি স্টার রেটিং'নামে বিক্রি হয়। 

 

ফ্যান চলার সময় এয়ার পিউরিফায়ার চালালে বিদ্যুৎ খরচ বেশি হয়। কিছু এয়ার পিউরিফায়ারের লাইটও রয়েছে, তবে তাতে খুব একটি বিদ্যুৎ খরচ হয় না। সাধারণত, এয়ার পিউরিফায়ারের শক্তি ব্যবহার তার গতির উপর নির্ভর করে। সর্বনিম্ন গতিতে, এয়ার পিউরিফায়ার প্রায় ২০ ওয়াট শক্তি খরচ করে। উচ্চ গতিতে এটি প্রায় ৮০ ওয়াট শক্তি খরচ করতে পারে।

 

ক্লিন এয়ার ডেলিভারি রেট (সিএডিআর) রেটিং অনুসারে, প্রতি ঘন্টায় কত বায়ু পরিষ্কার করতে পারে একটি এয়ার পিউরিফায়ার তার ক্ষমতা পরিমাপ করা হয়। সিএডিআর রেটিং তিনটি কারণের উপর ভিত্তি করে: এয়ার ভলিউম, এয়ার স্পিড এবং এয়ার কোয়ালিটি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link