মাঝেমধ্যেই ভীষণ হতাশ লাগে? বিষন্ন বোধ করেন? মন ভাল রাখতে রইল এই পাঁচ উপায়

Suman Majumder Sun, 30 Dec 2018-5:29 pm,

পরিসংখ্যান বলছে, বিশ্বে এখন এখন আত্মহত্যার প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে হতাশা, বিষন্নতা। অনেকেই ভোগেন এই সমস্যায়। কখনও কারণ থাকে। কখনও বিনা কারণে জড়িয়ে ধরে হতাশা। সব কিছু ঠিকই আছে জীবনে। হঠাত্ করেই মনে হল, নাহ্! মন ভাল নেই। কিচ্ছু ভাল লাগছে না। বিষন্নতা ঘিরে ধরে। তখনই মনের মধ্যে বিভিন্ন কুচিন্তা ঘোরে। মনে রাখবেন, জীবন খুব মূল্যবান। একটা ভুল সিদ্ধান্ত আপনার তো বটেই, চারপাশের অনেকের জীবনকে ক্ষতিগ্রস্থ করতে পারে। তাই হতাশা থেকে দূরে থাকার উপায় বের করুন। আমরা এক্ষেত্রে সাহায্য করছি। 

খাবার-

রোজের খাবার আপনাকে আলাদা উত্তেজনা দিতে পারবে না। আপনাকে রোমাঞ্চিতও করে তুলতে পারবে না। কিন্তু মন খারাপের মুহূর্তে কোনও অচেনা জায়গার অচেনা প্রিপারেশন আপনার মুড বদলে দিতে পারে। মনে খারাপ লাগলে দূরে কোথাও যান। অজানা, অচেনা জায়গা। যেখানে কেউ আপনাকে চেনে না। কোনও অচেনা জায়গায় গিয়ে নতুন ধরণের খাবার চেখে দেখুন। আপনার মন ভাল হতে বাধ্য। আবার কখনও কখনও নিজেও বাড়িতে নতুন পদ রান্না করতে পারেন। মন খারাপের সময় সেটাই আপনার সেরা টোটকা হয়ে উঠবে।

ভোলবদল-

নিজের একইরকম লুকস্ দেখে দেখে আমরা অনেকেই ক্লান্ত হয়ে পড়ি। হতাশার সময় তাই নিজেকে একটু বদলে দেখতে পারেন। নিজেকে বিষন্ন মনে হলে কোনও সেলুনে গিয়ে লুকস বদলে দেখুন তো! হেয়ার স্টাইলটা একটু বদলে ফেলুন। বা হেয়ার কালার। অথবা স্পা। মনটা ফুরফুরে হবে। 

রোমাঞ্চ, অ্যাডভেঞ্চার-

অ্যাড্রিনালিন রাশ প্রয়োজন আপনার। ওটাই আপনাকে রোমাঞ্চিত করে তুলবে। প্রবল মন খারাপের লগ্নে প্রিয় সাইকেল, বাইক বা চার চাকা আপনাকে উত্তেজনা উপহার দেবে। সেই উত্তেজনা, যেটা আপনার নিস্তরঙ্গ জীবনে প্রচণ্ড প্রয়োজন ছিল। ট্রেকিং, সাঁতার, লং ড্রাইভ। যে কোনও কিছু বেছে নিতে পারেন। আপনি ফল পেতে বাধ্য। 

ক্রাফটিং-

নিজেকে ব্যস্ত রাখার থেকে ভাল ওষুধ আর নেই জানেন তো! খুব যখন মন খারাপ হবে তখন নিজে হাতে কিছু তৈরি করুন। অন্যের সঙ্গে বসেও বানাতে পারেন। এতে মনোযোগ সঠিক পথে থাকবে। আবার নতুন কিছু তৈরির আনন্দ আপনাকে প্রশান্তি দেবে। অন্যকে কিছু বানিয়ে উপহারও দিতে পারেন। তার মুখের স্মিত হাসি হয়তো আপনার মন ভাল করে দিতে পারে। 

ছবি-

আপনার কি ছবি তোলার শখ রয়েছে? ব্যস্, তা হলে তো কথাই নেই। ছবি তোলার থেকে মন ভাল করা কাজ আর হয় নাকি! চাইলে রং, তুলি নিয়ে বসে ছবি আঁকতেও পারেন। রংয়ের ছটা আপনার মন খারাপ দূরে সরিয়ে রাখবে। ভাল ছবি দেখলে দেখবেন ডিপ্রেশন দূরে পালাবে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link