Home Made Ghee: ভেজাল থেকে দূরে থাকুন, বাড়িতেই বানিয়ে নিন বিশুদ্ধ ঘি

Sun, 17 Oct 2021-7:55 pm,

নিজস্ব প্রতিবেদন: ব্যস্ত জীবনে হাতের কাছে রেডিমেড জিনিসই ভরসা। যার ফলে অজান্তেই অনেক সময় ভেজাল জিনিসও ব্যবহার করে ফেলতে হয় আমাদের। তেমনই একটি নিত্য প্রয়োজনীয় জিনিস হল ঘি। গাওয়া বিশুদ্ধ ঘি প্রায় দুর্লভ। প্য়াকেটজাত, স্বল্পমেয়াদের ঘি-ই কিনতে হয় বাজার থেকে। এই অবস্থায় বাড়িতেই সহজ কিছু পদ্ধতিতে বানিয়ে ফেলুন বিশুদ্ধ ঘি।

১) প্রায় ২ লিটার দুধ গরম করতে হবে। একটু ফুটলে উপর থেকে ক্রিম আলাদা পাত্রে সরিয়ে রাখতে হবে। টানা চার পাঁচদিন এইভাবে করতে করতে পাত্রটি ভরতে হবে। তবে এই সময় ফাঙ্গাস এড়াতে পাত্রটি ফ্রিজে রাখা প্রয়োজন।

২) পাত্রটি ভরে গেলে ঘরের তাপমাত্রায় আনতে হবে। এরপর দু চামচ দই দিতে হবে। দই দিয়ে সারা রাত রেখে দিতে হবে পাত্রটি।

৩) এরপর মিশ্রণটি ব্লেন্ডারে ঢেলে তাতে ঠাণ্ডা জল দিয়ে ভর্তি করতে হবে।  ক্রিম থেকে ফ্যাটের পরিমাণ সরাতেই ঠাণ্ডা জলের ব্যবহার করা হয়। তবে এক্ষেত্রে বরফের কিউবও ব্যবহার করা যেতে পারে। ভালো করে ব্লেন্ড করে নিতে হবে মিশ্রণটি।

 

৪) এরপর বাটারমিল্ক থেকে ব্লেন্ডারে পড়ে থাকা বাটার আলাদা করে নিতে হবে। মাথায় রাখা দরকার, দুধ পুরোপুরি পরিস্কার করে নিতে হবে। 

 

৫) মৃদু আঁচে বাটার গরম করতে হবে। ১৫ মিনিট প্য়ানে টানা নাড়াচাড়া করতে হবে বাটার। তাহলেই তা গলে ঘি তৈরি হয়ে যাবে। আঁচ থেকে নামিয়ে ১ থেকে ২ মিনিট প্যানের তরল ঠাণ্ডা করতে হবে। এরপর ভালো পাত্রে তা ছেঁকে নিলেই রেডি হোম-মেড ঘি।    

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link