ডিম আছে কি নেই? এক চান্সে ইলিশ চিনুন

Ranita Goswami Thu, 11 Aug 2022-9:10 pm,

ইলিশ, নামটা শুনলেই কেমন যেন জিভে জল এসে যায়, তাই না? বছরের অন্যান্য সময়ের তুলনায় বর্ষায় ইলিশ মাছের চাহিদা সব থেকে বেশি থাকে। স্বাদে, গন্ধে এমনকি পুষ্টির দিক দিয়েও অনন্য এই মাছ। ইলিশ পছন্দ করেন না এমন বাঙালি খুঁজে পাওয়াও দুষ্কর। 

ইলিশ কিনতে গেলে দুশ্চিন্তায় পড়ে যান কমবেশি অনেকেই। কোনটি নদীর আর কোনটিই বা সমুদ্রের, কোন ইলিশে কোনটিতে ডিম আছে তা বুঝে উঠতে পারেন না অনেকেই।

প্রচলিত ধারণা, নদী আর সাগরের ইলিশের মধ্যে স্বাদে অনেক পার্থক্য হয়ে থাকে। যে ইলিশ আকারে যত বড়, তার স্বাদ ততই বেশি। আবার অনেকের মতে বর্ষাকালের ইলিশ বেশি সুস্বাদু হয়। ইলিশ বিশেষজ্ঞরা বলেন, ডিমপাড়ার আগে পর্যন্ত ইলিশের স্বাদ সবথেকে বেশি হয়।

সাধারণত ডিমভর্তি ইলিশের স্বাদ তুলনামূলক কম। তবে আবার ডিম ভর্তি মাছের চাহিদাই সবথেকে বেশি। অনেকেই বাজার ঘুরে ডিম রয়েছে এমন ইলিশ খুঁজতে থাকেন। ইলিশে ডিম আছে কি নেই, বুঝবেন কীভাবে?

সাধারণ অগস্ট মাসেরপর থেকে ডিম আছে এমন মাছ পাওয়া যায়। এটাই ইলিশের ডিমপাড়ার মরশুম। যা একটানা চলে অক্টোবর পর্যন্ত। যদিও আজকাল সারা বছরই ইলিশ পাওয়া যায়।

ডিম আছে এমন ইলিশের পেট কিছুটা মোটা অর্থাৎ উঁচু হয়ে থাকে, তবে আকৃতি অনেকটা চ্যাপ্টা হয়। এছাড়া ডিম ভর্তি ইলিশের পেট টিপলেই সেটি পায়ুর ছিদ্র দিয়ে ডিম বের হয়ে আসবে। এভাবে যাচাই করে সহজেই পছন্দমতো ইলিশ মাছ কিনতে পারেন। 

ইলিশের মতোই এর ডিমেও আছে নানা পুষ্টিগুণ। ভিটামিন এ, ডি থেকে শুরু করে ওমেগা থ্রি ফ্যাটি এসিড সবই পাবেন ইলিশের ডিমে। এমনকি ইলিশের ডিম রক্তের হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতেও সাহায্য করে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link