সরকার ও সেনার চাপের মুখে দেশ ছাড়তে বাধ্য হয়েছিলাম, দাবি বাংলাদেশের প্রথম হিন্দু প্রধান বিচারপতির

Fri, 21 Sep 2018-7:35 pm,

সরকারের চাপেই পদ ছাড়তে বাধ্য হয়েছিলেন তিনি। সেনার চাপে ছেড়েছিলেন দেশ। চাঞ্চল্যকর দাবি বাংলাদেশের প্রথম হিন্দু প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার। সম্প্রতি প্রকাশিত হয়েছে তাঁর আত্মজীবনীমূলক বইয়ের অংশবিশেষ। ‘এ ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’নামে সেই বইতে এছাড়াও একাধিক চাঞ্চল্যকর অভিযোগ করা হয়েছে হাসিনা সরকারের বিরুদ্ধে। 

২০১৭ সালের ১৪ অক্টোবর দেশ ছাড়েন বাংলাদেশের প্রথম হিন্দু প্রধানপতি এসকে সিনহা। বেশ কয়েকদিনের টানাপোড়েনর পর পদত্যগ করেন তিনি। বর্তমানে কানাডায় বসবাস করছেন তিনি। সেখানে বসেই আত্মজীবনী লিখেছেন বাংলাদেশের প্রাক্তন প্রধান বিচারপতি।

নিজের বইতে এসকে সিনহা দাবি করেছেন, বাংলাদেশের ১৯তম সংবিধান সংশোধনের বিরোধিতা করে রায় দেওয়াতেই তাঁকে দেশ ছাড়তে হয়। রায় বদলের জন্য তাঁকে চাপ দিয়েছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সেনাবাহিনীর গোয়েন্দা বিভাগের পক্ষে তাঁকে অস্ত্র দেখিয়ে হুমকি দেওয়া হয় বলেও অভিযোগ করেছেন বিচারপতি সিনহা।

১৯তম সংবিধান সংশোধনী নিয়ে গত বছর বাংলাদেশে চরমে পৌঁছেছিল আইনসভা ও বিচারবিভাগের সংঘাত। ওই সংশোধনীতে বিচারপতিদের অভিশংসনের অধিকার আইনসভার হাতে নিতে চেয়েছিলেন আওয়ামি লিগ সরকার। এই সংশোধনী বিচারবিভাগের স্বাধীনতার পরিপন্থী বলে খারিজ করে দিয়েছিলেন প্রধান বিচারপতি এসকে সিনহা। সেজন্য তাঁকে দীর্ঘদিন গৃহবন্দি করে রাখা হয় বলেও অভিযোগ করেছেন এসকে সিনহা। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link