ভাইরাসকে গ্রাম-ছাড়া করার লক্ষ্যে পুরস্কার ঘোষণা মহারাষ্ট্র সরকারের

Soumitra Sen Thu, 03 Jun 2021-6:38 pm,

'ভাইরাসকে তাড়া করো'-- মহারাষ্ট্র সরকারের এখন এটাই নতুন স্লোগান। আসলে মহারাষ্ট্র সরকারকে যে এরকম ভেবেছে তার কারণ আছে। এই রাজ্যের ৫টি ছোট গ্রাম সম্পূর্ণ নিজের চেষ্টায় কোভিড-মুক্ত গ্রামের সম্মান অর্জন করেছে। এই তথ্যে অনুপ্রাণিত মহারাষ্ট্র সরকার এবার এরকম গ্রামের সংখ্যা আরও বাড়াবার লক্ষ্যে ওই স্লোগান তুলছে।  

রাজ্যের Rural Development মন্ত্রী Hasan Mushrif বুধবারই একটি Covid-Free Village Competition-এর কথা ঘোষণা করেছেন। মোটা অঙ্কের পুরস্কারও আছে। 

 

কেন তিনি হঠাত্‍ এমন করলেন ? মন্ত্রীমশাই জানাচ্ছেন, যদি গ্রাম করোনা-মুক্ত হতে পারে তাহলে এভাবেই তো তালুক, জেলা, মহকুমা সবই করোনামুক্ত করা সম্ভব। সাধারণ মানুষকে এই প্রকল্পে জুড়ে নিলে তো গোটা রাজ্যই করোনামুক্ত হয়ে যাবে! 

 

গত সপ্তাহেই Chief Minister Uddhav Thackeray করোনা-ঠেকিয়ে-রাখা গ্রামগুলির বিপুল প্রশংসা করেছিলেন। করোনা মোকাবিলায় তাদের দৃষ্টান্তমূলক আচরণকে অভিনন্দিত করেছিলেন তিনি। 

 

Hivare Bazaar, Bhoyare Khurd, Bhosi, Antroli, Ghatane-- এ গ্রামগুলি নিজেদের করোনামুক্ত রেখেছিল। আসলে গোটা দেশে করোনা সব চেয়ে বেশি মরণ কামড় বসিয়েছে মহারাষ্ট্রেই। এ হেন রাজ্যে এমন অ্যাচিভমেন্ট স্বভাবতই সকলের প্রশংসা কুড়িয়েছে। 

এর মধ্যে দুটি গ্রামের কথা না বললেই নয়। একটি হল Antroli। এই গ্রামের করোনামুক্তির রূপকার হলেন Komal Karpe নামের বছর একুশের এক বোটানিস্ট। ঘটনাচক্রে যিনি ওই গ্রামের   Sarpanch-ও। আর অন্যটি হল Ghatane। এই গ্রামটি করোনামুক্ত হতে পেরেছে তরুণ আইনজীবী Ruturaj Deshmukh-এর নেতৃত্বে। 

 

দুজনেই তাঁদের এই অর্জনের জন্য মুখ্যমন্ত্রী ঠেকারে আর প্রধানমন্ত্রী মোদীর ফোন পেয়েছেন। এবং দুজনেই রাতারাতি খ্যাতির বন্যায় ভেসে গিয়েছেন। 

করোনামুক্ত গ্রাম গড়ার প্রতিযোগিতায় বিজেতা গ্রামগুলি যে টাকা পাবে তা গ্রামের উন্নতিকল্পেই ব্য়য় করতে হবে বলে মত প্রশাসনের। Mushrif বলেছেন মোট  ২২টি বিধিতে যাচাই করে তবেই পুরস্কার দেওয়া হবে। তিনি আশা প্রকাশ করেছেন, এই দ্বিতীয় ঢেউ-পর্বেও যে ভাবে করোনামুক্ত গ্রাম গড়া সম্ভব হয়েছে, এরতম চালাতে পারলে আসন্ন দিনেও রাজ্য অনেক নিরাপদ থাকবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link