রাহুল নয়, কংগ্রেসের নেতৃত্বে জোট ক্ষমতায় এলে ইনিই হবেন প্রধানমন্ত্রী: সূত্র

Tue, 22 Jan 2019-8:41 pm,

বিরোধীদের মহাজোটে প্রধানমন্ত্রী মুখ কে? কলকাতায় তৃণমূলের ব্রিগেডে বিরোধী সব দলের নেতানেত্রীর মুখেই শোনা গিয়েছে, লোকসভা ভোটের ফল বেরানোর পর বেছে নেওয়া হবে প্রধানমন্ত্রীর মুখ। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ''বিরোধীদের অনেক নেতা রয়েছেন। কিন্তু মোদী-শাহ ছাড়া বিজেপির কেউ নেই''।      

কংগ্রেস নেতৃত্বাধীন মহাজোট সফল হলে রাহুল গান্ধীই হতে পারেন প্রধানমন্ত্রিত্বের দাবিদার। সে কথা আগেই জানিয়েছিলেন কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা। কিন্তু তখন আপত্তি জানিয়েছিল বিরোধী দলগুলি। 

রাহুলের নেতৃত্ব মমতা, মায়া, শরদ পাওয়ারের মতো পোড়খাওয়া নেতানেত্রীরা মেনে নেবেন না বলে আশঙ্কা কংগ্রেস শিবিরের। সেক্ষেত্রে ২০০৪ সালের মতো 'অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার' ফরমুলায় হাঁটতে পারেন ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধী। 

সূত্রের খবর, বিরোধী জোট হলে সফল হলে এবং কংগ্রেস সর্বোচ্চ আসন পেলে প্রধানমন্ত্রী পদের দাবিদার হবেন না রাহুল গান্ধী। বরং কংগ্রেসের দলিত নেতা মল্লিকার্জুন খাড়গেকে ছেড়ে দেওয়া হতে পারে ওই পদ। 

কংগ্রেসে লো-প্রোফাইল নেতা মল্লিকার্জুন খাড়গে। লোকসভায় কংগ্রেসের দলনেতা তিনি। ২০১৪ সালে মোদী হাওয়াতেও কর্ণাটকের গুলবর্গ থেকে জিততে পেরেছিলেন খাড়গে। গান্ধী পরিবারের অত্যন্ত ঘনিষ্ঠ এই নেতা। ব্রিগেডেও তাঁকেই প্রতিনিধি করে পাঠিয়েছিলেন সনিয়া গান্ধী। 

কেন খাড়গেকে বাছতে পারে কংগ্রেস? মল্লিকার্জুন খাড়গে গান্ধী পরিবারের ঘনিষ্ঠ। তাঁর দলিত পরিচিতি। তাছাড়া  রাজনীতিতে অভিজ্ঞতাও রয়েছে। ফলে তাঁকে নিয়ে আপত্তি থাকার কারণ থাকবে না বিরোধীদের কাছে।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link