আপনি কি দয়ালু? তা হলে জীবনের এই সমস্যাগুলোর জন্য তৈরি থাকুন

Sat, 15 Sep 2018-5:23 pm,

আত্মতৃপ্তির অভাব- একজন দয়ালু মানুষ কখনও নিজেকে নিয়ে ভাবেন না।অন্যকে বিপদ থেকে উদ্ধারে নেমে নিজের দিকে তাকানোর সময় হয় না। বা সেই গরজ থাকে না অনেক সময়। নিজেকে নিয়ে যে মানুষ ভাবে না তাঁর তো আত্মতৃপ্তি না থাকারই কথা। 

ত্যাগের নেশা- হ্যাঁ ঠিকই শুনছেন। ত্যাগ করাটাও এক ধরণের নেশা। একজন দয়ালু মানুষের জীবনে ত্যাগস্বীকার ব্রত হয়ে ওঠে কখনও কখনও। তখন সে নিের অতি প্রিয় জিনিসটাকেও ত্যাগ করে দিতে পারেন। অনেক সময় এমন ত্যাগী মানসিকতা অভাব সৃষ্টি করে। যেটা যে কোনও দয়ালু মানুষকে জীবনের যে কোনও পর্যায় বিপদে ফেলতে পারে। 

প্রতিদান হোক নিস্বার্থ- একজন দয়ালু মানুষ আপনাকে সব সময় নিস্বার্থভাবেই দান করবেন। খুব খারাপ পরিস্থিতিতে না পড়লে একজন দয়ালু মানুষ কখনওই পাল্টা কিছু চাইবেন না। কিন্তু কঠিন পরিস্থিতিতে পড়ে একজন দয়ালু মানুষ কারও থেকে কিছু চাইলে আশা করেন প্রতিদান যেন নিস্বার্থ হয়। কিন্তু বাস্তবে সেটা হয় না। কারণ সবাই দয়ালু হয় না। এক্ষেত্রে বড় আঘাত পাওয়ার সম্ভাবনা থাকে।

নিস্বার্থভাবে দান- একজন দয়ালু মানুষ অনেক সময়ই নিজের ক্ষমতার বাইরে গিয়ে দান করে বসেন। দেনার দায় বাড়ে। সেই দেনার দায় সামলাতে গিয়ে জীবনে আসে হাজারো সমস্যা। 

স্বপ্ন ও চাহিদা অপূর্ণ- অন্যের জন্য ভাবতে ভাবতে কখন যে নিজের জীবন থেকে হারিয়ে যাবেন, বুঝতেও পারবেন না। বা যখন বুঝতে পারবেন তখন হয়তো অনেক দেরি হয়ে যাবে। অনেকেই মনে করেন, দয়ালু মানুষদের জীবনে কোনও স্বপ্ন বা চাহিদা থাকে না। তাঁরা অন্যদের চাহিদা পূরণ করেই খুশি। কিন্তু আদতে কথাটা ভুল। অন্যের চাহিদা পূরণ করতে করতে একজন দয়ালু মানুষের নিজের স্বপ্নগুলোই অধরা থেকে যায়। যা থেকে হতাশা জন্মায়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link