Unhappy Leaves: মন খারাপে জোর করে কাজ নয়, নিশ্চিন্তে নিন `আনহ্যাপি লিভ`! কর্মীদের জন্য দারুণ সুবিধা...

Mon, 15 Apr 2024-1:25 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মন ভালো নেই। ছুটি চাই। কাজ করতে ইচ্ছে করছে না। ছুটি চাই। কোনও চিন্তা নেই। নিশ্চিন্তে বিনা দ্বিধায় ছুটি নিয়ে নিন। কর্মীদের মন ভালো ও খুশি রাখতে এবার 'আনহ্যাপি লিভস' নিয়ে এল চিনা কোম্পানি। যার ট্যাগলাইন-ই, "খুশি নও, তাহলে জোর করে কাজে এস না।"

আরও ভালো ওয়ার্ক-লাইফ ব্যালেন্সের জন্যই এই 'আনহ্যাপি লিভ' নিয়ে এসেছে চিনা রিটেইল কোম্পানি প্যাং ডং লাই ইউ ডংলাই। কর্মীরা আরও ১০ দিনের অতিরিক্ত ছুটির জন্য অনুরোধ করতে পারবেন। ওই চিনা কোম্পানির প্রতিষ্ঠাতার স্পষ্ট বক্তব্য, কর্মীদের সম্পূর্ণ স্বাধীনতা রয়েছে তাঁদের বিশ্রামের সময় নির্ধারণের। আর এই লিভ কর্তৃপক্ষও অস্বীকার করতে পারবে না।

প্রতিষ্ঠাতার তরফে কারণ হিসেবে বলা হয়েছে, প্রত্যেকেরই এমন সময় থাকে যখন তারা খুশি থাকে না। তাই কেউ যদি খুশি না থাকেন, তবে কাজে আসবেন না। আর খুশি না থাকার কারণে সেই 'আনহ্যাপি লিভ' নেওয়ার অধিকার কর্মীদের রয়েছে। এটা তাঁদের স্বাধীনতা। 

এমনকি ওই কোম্পানির কর্মসংস্থান নীতি অনুসারে কর্মচারীদের দিনে মাত্র ৭ ঘণ্টা কাজ করতে হবে। সপ্তাহান্তে ছুটি থাকবে। আর বছরে তাঁরা ৩০ থেকে ৪০ দিনের বার্ষিক ছুটি পাবেন। সেইসঙ্গে লুনার নিউ ইয়ারে কর্মীরা ৫ দিনের ছুটি পাবেন। কোম্পানির তরফে নয়া লিভ পলিসি ঘোষণার পরই অনেকেই চেয়েছেন, পুরনো চাকরি ছেড়ে প্যাং ডংয়ে যোগ দিতে। কারণ তাঁদের মতে, প্যাং ডংয়ে তাঁরা সুখ ও সম্মান পাবেন। 

কোম্পানির সাফ বক্তব্য, “আমরা বড় হতে চাই না। আমরা চাই আমাদের কর্মীরা সুস্থ ও স্বাচ্ছন্দ্যের জীবন যাপন করুক। যেটা কোম্পানিও করবে।” স্বাধীনতা ও ভালোবাসা খুবই গুরুত্বপূর্ণ বলে মত প্যাং ডং কর্তৃপক্ষের। প্রসঙ্গত, ২০২১ সালের একটি সার্ভে অনুযায়ী, চিনের ৬৫ শতাংশেরও বেশি কর্মচারী ক্লান্ত ও অসন্তুষ্ট বোধ করেন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link