Mamata Banerjee: জঙ্গলমহলে নানান মেজাজে মমতা

Tue, 15 Nov 2022-7:38 pm,

সুতপা সেন: ঝাড়গ্রাম জেলা সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরসা মুন্ডার জন্মদিনে ঝাড়গ্রামের বেলপাহাড়িতে গিয়েছেন তিনি। সেখানেই বিরসা মুন্ডার ১০৭তম জন্মজয়ন্তীতে জঙ্গলমহলে নানান মেজাজে দেখা গ্রামবাসীদের সঙ্গে মেতে উঠলেন মুখ্যমন্ত্রী। এদিন ঝাড়গ্রাম-সহ রাজ্যের ৬টি জায়গায় বিরসা মুন্ডার মূর্তিও উন্মোচন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

 

মঙ্গলবার এই অনুষ্ঠানে গ্রামবাসীদের সঙ্গে গানের তালে পা মেলাতেও দেখা যায় তাঁকে। ১ হাজার  আদিবাসীকে তুলে দেওয়া হয়েছে ধামসা মাদলও। এদিন বিরসা মুন্ডাকে শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, ‘ঝাড়গ্রামে ৩২ কোটির বেশি টাকার ২০ টা প্রকল্পের উদ্বোধন করা হল। ১৮ লক্ষ জাতি শংসাপত্র পেয়েছেন। আগে জাতি শংসাপত্র পেতেন না। মেডিক্যাল কলেজগুলিতেও ৬০০ আসন বৃদ্ধি করা হয়েছে।’

বিরসা মুন্ডার জন্মজয়ন্তি উপলক্ষ্যে ধামসা বাজাতে দেখা গেল মমতা বন্দ্যোপাধ্যায়কে। পাশাপাশি ওই সম্প্রদায়ের কয়েকজন মানুষের হাতে ধামসা-মাদল তুলে দিতে দেখা যায় তাঁকে। তাঁর কথায়, প্রায় ১০০০ আদিবাসী বন্ধুদের ধামসা মাদল তুলে দেওয়া হয়েছে।

স্থানীয় বাসিন্দাদের বাড়িতে গিয়ে গ্রামবাসীদের সঙ্গে দেখাও করেন তিনি। মাটির কুড়েঁঘড়ের ভিতরে ঢুকে এক আদিবাসী শিশুকে পরম স্নেহে কোলেও তুলে নেন মুখ্যমন্ত্রী। সকলের সঙ্গে আনন্দ ভাগ করে নেন মমতা।

জঙ্গলমহলে এসে সেখানকার বাসিন্দাদের উপলক্ষ্যে নানান প্রকল্প সম্পর্কেও বলেন তিনি। ৩ লাখ মানুষকে জয় জোহর পেনশন দেওয়া হচ্ছে। বহু মানুষকে কেন্দুপাতা সংগ্রহের অধিকার দেওয়া হচ্ছে। স্বাধীনতা আন্দোলনে বিরসার ভূমিকা তুলে ধরে মমতা আরও বলেন, ‘সাঁওতালি ভাষাকে স্বীকৃতি দেওয়া হয়েছে। এবং বীরসা মুন্ডার জন্মদিনকে ছুটি দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে।

গ্রামের এক চপের দোকানে ঢুকে এদিন চপ ভাজতে দেখা গিয়েছে তাঁকে। চপ ভেজে গ্রামবাসীদের খাইয়েছেন তিনি। এই দেখে রীতিমতোই উচ্ছসিত গ্রামবাসীরা। 

চপ ভেজে নিজের হাতে তা পরিবেশন করে খাওয়াচ্ছেন তিনি। গ্রামবাসীদের সঙ্গে একেবারে খোশ মেজাজে বিরসা মুন্ডার জন্মজয়ন্তী পালন করলেন মুখ্যমন্ত্রী। মমতাকে এমনভাবে পেয়ে খুশি জঙ্গলমহলের বাসিন্দারা।

বাড়ির বাচ্চাদের হাতে তুলে দিলেন বিস্কুট থেকে শুরু করে বিভিন্ন খাবার। মুখ্যমন্ত্রীর এমন বব্যহারে আপ্লুত গ্রামের অধিকাংশ বাসিন্দারা। বড় থেকে ছোট সকলের সঙ্গেই মিলেমিশে খুশিতে মেতেছিলেন তিনি। 

ছবি সৌজন্যে - সুতপা সেন

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link