Independence Day 2022: স্বাধীনতার ৭৫, কিছু চমকপ্রদ কথা যা হয়তো আপনি জানেনই না! তাই...

Mon, 15 Aug 2022-6:14 pm,

প্রায় ২০০ বছরের পরাধীনতা। অবশেষে অসংখ্য দেশপ্রেমিকের আত্মবলিদান ও দেশভাগের দ্বারা এলো স্বাধীনতা। সেই স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে আসুন আমরা ইতিহাসকে পুনরুজ্জীবিত করি।

স্বাধীনতার পূর্বে ভারতের কোন জাতীয় সঙ্গীত ছিল না। 'ভারত ভাগ্য বিধাতা' গানটি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১১ সালে রচনা করেন। ২৪ জানুয়ারি, ১৯৫০ সালে গানটির নাম পরিবর্তন করে 'জন গণ মন' রাখা হয় এবং ভারতের গণপরিষদে জাতীয় সঙ্গীত হিসাবে গৃহীত হয়।

'বন্দে মাতরম', যা ভারতের জাতীয় স্তোত্র, বাংলা উপন্যাস আনন্দমঠের অংশ। ১৮৮০-এর দশকে উপন্যাসটি বঙ্কিম চন্দ্র চ্যাটার্জি রচনা করেন। ১৮৯৬ সালে রবীন্দ্রনাথ ঠাকুর প্রথম গানটি গেয়েছিলেন।

ভারতের তে-রঙা জাতীয় পতাকা প্রথম উত্তোলন করা হয়, ৭ অগস্ট ১৯০৬ সালে। আমাদের বর্তমান জাতীয় পতাকার প্রথম রূপটি সংগ্রামী পিঙ্গালি ভেঙ্কাইয়া দ্বারা ডিজাইন করা হয়েছিল, ১৯২১ সালে।

স্বাধীনতা আইন ১৮ জুলাই, ১৯৪৭ সালে অনুমোদন পেলেও, স্বাধীনতা দিবসে জন্য অগস্ট মাসের ১৫ তারিখটি লর্ড মাউন্টব্যাটেন বেছে নিয়েছিলেন। জানা যায়, এই দিনটি বেছে নেওয়ার কারণ ছিল, ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে মিত্রবাহিনীর কাছে জাপানের আত্মসমর্পণের তারিখের সাথে মিল রাখা।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link