বিশ্বের চতুর্থ শক্তিশালী সেনাবাহিনী ভারতের, বলছে সমীক্ষা

Sun, 21 Mar 2021-6:15 pm,

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী রয়েছে চিনের (China)। তালিকায় চতুর্থ স্থানে ভারত (India)। রবিবার প্রতিরক্ষা ওয়েবসাইট মিলিটারি ডিরেক্ট এই সমীক্ষার পরিসংখ্যান প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, বাজেটে প্রতিরক্ষা খাতে বৃহৎ পরিমাণ অর্থ বরাদ্দ করলেও শক্তিশালী সেনাবাহিনীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র (America)। তৃতীয় স্থানে রাশিয়া এবং চতুর্থ স্থানে ঠাঁই হয়েছে ভারতের।

সূচকে ১০০ তে ৮২ পয়েন্ট পেয়ে শীর্ষে জায়গা করে নিয়েছে প্রতিবেশী চিন। ৭৪ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে মার্কিন যুক্তরাষ্ট্র। ৬৯ পয়েন্ট পেয়ে তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া। খুব বেশি ব্যবধানে না থাকলেও ৬১ পয়েন্ট পেয়ে চতুর্থ স্থানে ভারত। ৫৮ পয়েন্টে পঞ্চমে রয়েছে ফ্রান্স। প্রথম দলের তালিকায় নবমে রয়েছে ব্রিটেন (Britain)।

 

সমীক্ষা অনুযায়ী, সেনা শক্তির এই সূচক বেশ কয়েকটি মাপকাঠির উপর ভিত্তি করে নির্ধারিত হয় যার মধ্যে বিশেষত সেনা খাতে বাজেট বরাদ্দ, সেনাবাহিনীতে সক্রিয় ও নিষ্ক্রিয় জওয়ানের সংখ্যা, পদাতিক-নৌবাহিনী-বায়ুসেনা ও পারমাণবিক শক্তিসম্পদ, গড় বেতন এবং সামরিক সরঞ্জামের পরিমাণ এইগুলিই রয়েছে। এই সমস্ত বিষয়েই বাকিদের টেক্কা দিয়েছে চিন।

জোর যার মুলুক তার? তবে কি যেকোন দিন বিশ্বে শক্তিশালী সেনাবাহিনী (Military Force) নিয়ে কর্তৃত্ব দেবে চিন? এ কথা অবশ্য সম্পূর্ণরূপে উড়িয়ে দেয়নি ঐ সমীক্ষা। 

 

প্রতিরক্ষা খাতে খরচের দিক থেকে দেখলে অবশ্য শীর্ষস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বছরে ৭৩২ বিলিয়ন ডলার খরচ করে মার্কিন যুক্তরাষ্ট্র। দ্বিতীয় স্থানে চিন প্রতিরক্ষা খাতে খরচ করে ২৬১ বিলিয়ন ডলার। তৃতীয় স্থানে রয়েছে ভারত। এ দেশে প্রতিরক্ষা খাতে খরচ হয় বছরে ৭১ বিলিয়ন ডলার। সমীক্ষা অনুযায়ী, জলপথে সবচেয়ে শক্তিশালী দেশ চিন, আকাশপথে মার্কিন যুক্তরাষ্ট্র এবং স্থলে রাশিয়া।

মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক ভাণ্ডারে রয়েছে ১৪,১৪১টি যুদ্ধবিমান, রাশিয়ার কাছে রয়েছে ৪,৬৮২টি এবং চিনের কাছে ৩,৫৮৭টি। রাশিয়ার ভাণ্ডারে আছে ৫৪,৮৬৬টি সামরিক যান, মার্কিন যুক্তরাষ্ট্রের আছে ৫০,৩২৬টি এবং চিনের ৪১,৬৪১টি। চিনের নৌবাহিনীর কাছে ৪০৬টি সেনা জাহাজ, রাশিয়ার ২৭৮টি এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের কাছে ২০২টির মতো সেনা জাহাজ রয়েছে বলে সমীক্ষায় বলা হয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link