Extreme Winter: গরমে বিরক্ত? কুর্সি কি পেটি বাঁধ লিজিয়ে, অক্টোবরের শেষেই লেপ বার করতে হবে...

Thu, 17 Oct 2024-3:58 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলা থেকে বর্ষা বিদায় নিয়েছে বেশকিছুদিন। আপতত নিম্নচাপের বৃষ্টিতেই নাজেহাল হতে হচ্ছে শহরবাসীকে। ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (IMD) এর পূর্বাভাস অনুযায়ী ভারত প্রস্তুতি নিচ্ছে হাড়কাঁপানো ঠান্ডার। 

 

আইএমডি ২০২৪-এর সেপ্টেম্বরে লা নিনা সূত্রপাতের দিকে ইঙ্গিত করেছে, যা সারা দেশে তাপমাত্রায় উল্লেখযোগ্য হ্রাস এবং বৃষ্টিপাতের কারণ হবে বলে আশা করা হচ্ছে। লা নিনা, এল নিনোর শীতল প্রতিরূপ, প্রশান্ত মহাসাগরে নিম্ন সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা দ্বারা চিহ্নিত করা হয়, যা শীতল এবং অতিরিক্ত শীত-সহ ব্যাপক জলবায়ুর পরিবর্তনের দিকে পরিচালিত করে।

২ সেপ্টেম্বর, ২০২৪-এ IMD-এর ঘোষণা অনুসারে, লা নিনা তীব্র শীতের কারণ হতে পারে। সাধারণত, লা নিনা এপ্রিল এবং জুনের মধ্যে শুরু হয়, অক্টোবর এবং ফেব্রুয়ারির মধ্যে শক্তিশালী হয় এবং নয় মাস থেকে দুই বছর স্থায়ী হয়। এটি সমুদ্রের জলকে পশ্চিম দিকে ঠেলে জোরালো পূর্বদিকের বাতাসে চালিত হয়, যা সমুদ্র পৃষ্ঠকে শীতল করে। 

ভারতের বিভিন্ন অঞ্চলে শীতের তীব্রতার বিভিন্ন মাত্রার অভিজ্ঞতা হবে বলে আশা করা হচ্ছে। হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং জম্মু ও কাশ্মীরের মতো উত্তর রাজ্যগুলি বিশেষত হিমশীতল অবস্থা দেখতে পারে, যেখানে তাপমাত্রা সম্ভাব্যভাবে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। বিশেষ করে শীতকালীন ফসলের উপর নির্ভরশীল অঞ্চলগুলিতে অতিরিক্তভাবে শীতল আবহাওয়া এবং বর্ধিত বৃষ্টিপাতের সংমিশ্রণ কৃষিতে প্রভাব ফেলতে পারে।

যদিও লা নিনার প্রভাব ইতিমধ্যেই অনুভূত হচ্ছে বলে মত। ২০২৪-এর বর্ষাকাল, সেপ্টেম্বরে তার স্বাভাবিক সময়ের বাইরে প্রসারিত হয়েছে। বিলম্বিত পশ্চাদপসরণ সাগরের শীতলতার সঙ্গে যুক্ত, যা সাধারণ আবহাওয়ার ধরণকে ব্যাহত করেছে, বিশেষ করে দক্ষিণ ও মধ্য ভারতে ভারী বৃষ্টিপাত ঘটায়।

বিশেষজ্ঞদের মতে, এই মাসে বা পরের দিকে লা নিনা আবির্ভূত হওয়ার ৭১% সম্ভাবনা রয়েছে। এটি শুধুমাত্র উত্তর ভারতে শীতল তাপমাত্রা নয় বরং ২০২৫ সালের ফেব্রুয়ারির মধ্যে এটি সম্পূর্ণ শক্তি সংগ্রহ করলে আরও জাঁকিয়ে শীত পড়বে বলেই আশা। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link