Himachal Heavy Rain: ভয়াবহ বৃষ্টি, ভয়ংকর উত্তাল নদী! ধসে-বন্যায় মৃত্যুভয়ে কাঁপছে উত্তর...

Mon, 10 Jul 2023-1:21 pm,

নদীগর্ভে জাতীয় সড়ক, গত ৩৬ ঘণ্টায় রাজ্যে ১৪টি ধস নেমেছে। এক নাগাড়ে বৃষ্টির জেরে হিমাচল প্রদেশের মান্ডিতে ভিক্টোরিয়া সেতু প্রায় জল ছুঁই ছুঁই পরিস্থিতি। অন্যদিকে মান্ডির পঞ্চভক্ত মন্দিরের কিছুটা অংশও জলের নীচে।

সেতু, রাস্তা, যানবাহন, বাড়ি-ঘর সব কিছু ধুইয়ে নিয়ে চলে যাচ্ছ জলের বাধ না মানা স্রোত। হিমাচল প্রদেশ কার্যত ধ্বংসলীলা চালাচ্ছে বৃষ্টি। ১৩টি হড়পা বানের খবর পাওয়া গেছে। এর জেরে বিপর্যস্ত হিমাচল প্রদেশের জনজীবন।

আটকে পড়েছেন বহু পর্যটক। ধসে কুলু-মানালি হাইওয়ে বন্ধ। সেই সময় সাধারণ মানুষকে ঘরে থাকার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুকু। মুখ্যমন্ত্রী বলেন, আগামী ২৪ ঘণ্টা প্রত্যেক ঘরের ভিতর থাকুন। স্থানীয় মানুষ যাতে প্রশাসনের সঙ্গে সমস্ত ধরনের সহযোগিতা করার আবেদন। 

উত্তাল বিপাশা নদীতে নিমেষে ভেসে গিয়েছে পর্যটকদের একের পর এক গাড়ি। লাল সতর্কতা জারি করেছে IMD। এখনও পর্যন্ত মৃত ২৮ জন। 

কুলু থেকে যে ছবি সামনে এসেছে, তাতে বিপাশার ভয়ঙ্কর রূপ সামনে এসেছে। তার প্রবল স্রোতের ধাক্কায় ৩ নম্বং জাতীয় সড়কের একাংশ ধসে গিয়েছে। খসে পড়েছে রাস্তার ধারের চাঙড়। 

শনিবার বিপর্যয়ের জেরে স্থগিত করা হয়েছে অমরনাথ যাত্রা। পাশাপাশি, জম্মু ও কাশ্মীরের মাঝে টানেল সংলগ্ন জাতীয় সড়ক তলিয়ে গেছে জলের তলায়। এই মুহূর্তে মোট ৭৩৬টি রাস্তায় বন্ধ করা হয়েছে যান চলাচল।  

 উত্তরাখণ্ডের পাশাপাশি ভারী বর্ষণের কারণে হিমাচল প্রদেশের প্রায় সব জেলা। অন্য দিকে, ইরাবতী নদীর স্রোতে চম্বার বাকান সেতুও ভেঙে গিয়েছে।কুমায়ুন হিমালয়ে অবিরাম বৃষ্টির কারণে ভূমিধসে জায়গায় জায়গায় রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। 

৪৮ ঘণ্টায় ২০টি বড় ভূমিধস ও ১৭টি আকস্মিক বন্যায় ৩০টির বেশি বাড়ি সম্পূর্ণ ও আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ১২টি জেলার মধ্যে ১০টিতে অত্যন্ত ভারী বৃষ্টির অর্থাৎ ২০৪ মিলিমিটারের উপরে বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link