বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে না ভারত-পাকিস্তান, আইসিসি-র সূচিতে বিস্ময় ক্রিকেটমহলে

Tue, 29 Jan 2019-6:27 pm,

২০০৭ বিশ্বকাপের পর থেকে প্রায় নিয়ম করেই ভারত-পাকিস্তানকে বিশ্বকাপে একই গ্রুপে রাখে আইসিসি। কিন্তু এবার আর তেমন হচ্ছে না। ২০১১ বিশ্বকাপের পর থেকে পাঁচবার বড় মঞ্চে দেখা হয়েছে ভারত-পাকিস্তানের। ২০১৯ বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, প্রতিটি দল সরস্পরের মুখোমুখি হবে। কিন্তু ২০২০-তে গ্রুপ পর্বে দেখা হবে না ভারত-পাকিস্তানের। গ্রুপ পর্বে যেহেতু দেখা হবে না, ফলে তার পরও ভারত-পাক ম্যাচ দেখার নিশ্চয়তা তেমন নেই। 

 র‌্যাঙ্কিং নিয়েই যাবতীয় ঝামেলা। টি-২০ ফরম্যাটের শীর্ষে রয়েছে পাকিস্তান। দুই নম্বরে ভারত। পর পর দুটি   র‌্যাঙ্কিং-এর দলকে এক গ্রুপে রাখা যাবে না। তাই সমস্যায় আইসিসি। 

টি-২০ বিশ্বকাপের গ্রুপ ‘এ’তে রয়েছে পাকিস্তান, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও বাছাই-পর্ব থেকে উঠে আসা দুটি দল। গ্রুপ ‘বি’তে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও বাছাই-পর্ব থেকে উঠে আসা দুটি দল থাকবে।

২০২০ টি-২০ বিশ্বকাপে  র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ৮টি দল সরাসরি সুপার ১২’তে খেলতে পারবে। তবে নয় ও দশ নম্বরে থাকা দল শ্রীলঙ্কা ও বাংলাদেশকে প্রাথমিক পর্বে আরও চারটি দলের সঙ্গে খেলে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করতে হবে।

আয়োজক দেশ অস্ট্রেলিয়া ২৪ অক্টোবর সিডনিতে  পাকিস্তানের বিরুদ্ধে সুপার ১২’র প্রথম ম্যাচ খেলবে। দিনের দ্বিতীয় ম্যাচে পারথে ভারত-দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link