Indian Captain: গত ১২ মাসে ৬ জন টি-২০ অধিনায়ককে দেখল টিম ইন্ডিয়া! সামনেই কুড়ি ওভারের বিশ্বযুদ্ধ

Thu, 16 Jun 2022-2:31 pm,

নিজস্ব প্রতিবেদন: আয়ারল্য়ান্ডের বিরুদ্ধে আসন্ন জোড়া টি-২০ ম্যাচে ভারতের অধিনায়ক নির্বাচিত হলেন হার্দিক পাণ্ডিয়া। হার্দিককে ক্যাপ্টেন করেই গত বুধবার আয়ারল্যান্ডের জন্য ১৬ সদস্যের দল বেছে নিয়েছেন নির্বাচকরা। দেখতে গেলে বিগত ১২ মাসে এই নিয়ে ভারত ৬ জন টি-২০ অধিনায়ককে পরখ করে দেখল। অথচ দুয়ারে টি-২০ বিশ্বকাপ! অস্ট্রেলিয়ার মাটিতে ভারত খেলবে আইসিসি-র শো পিস ইভেন্টে। কেএল রাহুলের পরিবর্তে প্রোটিয়াদের বিরুদ্ধে ক্যাপ্টেনসির ব্যাটন উঠেছে ঋষভ পন্থের হাতে। তাঁর ডেপুটি হয়েছেন হার্দিক। পন্থ আয়ারল্যান্ড সফরে যাচ্ছেন না বলেই হার্দিক অধিনায়ক।

গত বছর শিখর ধাওয়ানের নেতৃত্বে ভারত ইংল্যান্ড ও শ্রীলঙ্কা সফরে গিয়েছিল। টি-২০ সিরিজে ধাওয়ানের ভারত ২-১ হেরেছিল। একই সঙ্গে অধিনায়ক হওয়ার পরেই ধাওয়ানেরও জাতীয় দলের দরজা বন্ধ হয়ে য়ায়। উঠে যায় কেরিয়ার নিয়ে প্রশ্ন।

গতবছর বিরাট কোহলির নেতৃত্বে ভারত টি-২০ বিশ্বকাপ খেলেছিল। কোহলির ভারত সংযুক্ত আরব আমিরশাহিতে পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে হারে। এমনকী বিরাটের দল শেষ চারেও যেতে পারেনি। কুড়ি ওভারের বিশ্বকাপে দলের হতশ্রী পারফরম্যান্সের জন্যই কোহলির থেকে অধিনায়কত্ব ছিনিয়ে নেয় ভারত।  

বিরাট কোহলির জুতোয় পা গলান রোহিত শর্মা। ভারতের তিন ফরম্যাটের অধিনায়ক হন তিনি। রোহিতের নেতৃত্বে ভারত দুরন্ত পারফর্ম করে। ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে টিম। রোহিতের ক্যাপ্টেনসিতে ভারত একটিও টি-২০ ম্যাচ হারেনি।

 

দক্ষিণ আফ্রিকা সফরে রোহিত চোটের জন্য ছিটকে যাওয়ায় কেএল রাহুল তিনটি ওয়ানডে ম্যাচের জন্য অধিনায়ক নির্বাচিত হয়েছিলেন। নিজেদের ঘরের মাঠে প্রোটিয়া বাহিনী রাহুলের দলকে হোয়াইটওয়াশ করে। যদিও রাহুল ব্যাটার হিসাবে দারুণ পারফর্ম করে। চলতি ভারত-দক্ষিণ আফ্রিকা পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের জন্য ক্যাপ্টেন বাছা হয়েছিল রাহুলকে। কিন্তু চোটের জন্য রাহুল ছিটকে যাওয়ায় দলকে নেতৃত্ব দিচ্ছেন ঋষভ পন্থ।  

কেএল রাহুল না খেলায় চলতি ভারত-দক্ষিণ আফ্রিকা পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের জন্য ক্যাপ্টেন হন পন্থ। পন্থের নেতৃত্বে ভারত প্রথম ও দ্বিতীয় টি-২০ ম্যাচ হারে। তৃতীয় ম্যাচ জিতে পন্থরা সিরিজে টিকে রয়েছেন। এবার হার্দিককে দেখা যাবে আয়ারল্যান্ড সফরে ভারতের টি-২০ ক্যাপ্টেন হিসাবে।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link