শ্রীলঙ্কার উপকূলে ৬ দিন ধরে জ্বলছে জাহাজ, সাহায্যে ছুটে গেল ভারতীয় কোস্ট গার্ড

Wed, 26 May 2021-6:49 pm,

নিজস্ব প্রতিবেদন: গত সপ্তাহ থেকে ভারত মহাসাগরে শ্রীলঙ্কার কন্টেনার জাহাজে জ্বলছে আগুন। হাজার চেষ্টাতেও আয়ত্তে আনা যায়নি। এবার আগুন নেভাতে সাহায্যে ছুটে গেল ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর (Indian Coast Guard) ভেসেল।

জানা গিয়েছে, এমভি এক্সপ্রেস পার্ল নামের ঐ জাহাজে কেমিক্যাল ও জ্বালানির সামগ্রী ছিল। ভারত মহাসাগরে বন্দরে প্রবেশের আগে কলম্বোর উপকূল থেকে প্রায় ১৮ কিমি দূরে আগুন লেগে যায় জাহাজটিতে। কেমিক্যাল থেকেই আগুনের সূত্রপাত বলেও উল্লেখ করা হয়।

 

জাহাজে থাকা মোট ২৫ জন সদস্যকে অন্যত্র সরানো হয়েছে ইতিমধ্যেই। তাঁদের মধ্যে ৫ জন ভারতীয় ছিলেন বলে জানা গিয়েছে। ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর 'বৈভব' ও 'বজরা' নামে দুটি জাহাজ ইতিমধ্যেই আগুন নেভানোর কাজে পাঠানো হয়েছে।

সূত্রের খবর, গত ১৫ মে ভারতের গুজরাট থেকে ১ হাজার ৪৮৬টি কনেইটনার নিয়ে সাগরপথে রওনা হয় জাহাজটি। কসমেটিকস ও প্রায় ২৫ টন নাইট্রিক এসিড ছিল। কলম্বো হয়ে সিঙ্গাপুর যাচ্ছিল জাহাজটি। ভারতের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, শ্রীলঙ্কার তরফে সাহায্য চাওয়া হয়। অগ্নি-নির্বাপন পরিকাঠামো যুক্ত ঐ দুটি ভেসেল পাঠিয়েছে ভারত।

আগুন লাগার ঘটনায় ৬ দিন পার হয়ে যাওয়ায় দূষণের মাত্রাও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে কেন্দ্র। তাই ইতিমধ্যেই চেন্নাই থেকে তুতিকোরিনে আনা হয়েছে কোস্ট গার্ডের হেলিকপ্টারও। গোটা এলাকা আকাশপথে পরিদর্শন ও দূষণের পরিমাণ খতিয়ে দেখা হবে। গোটা অভিযানে শ্রীলঙ্কার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে ভারতের উপকূলরক্ষী বাহিনী।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link