Indian Cricketers: ভারতীয় ক্রিকেট দলের মহারথীরা কে কতদূর পড়াশোনা করেছেন?

Subhapam Saha Thu, 16 Jun 2022-4:17 pm,

ভারতের জোড়া বিশ্বকাপ জয়ী অধিনায়ক এমএস ধোনি। সর্বকালের অন্যতম সেরাদেরই একজন তিনি। কিংবদন্তি ক্রিকেটার মুম্বইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে বাণিজ্যে স্নাতক হয়েছিলেন।

সর্বকালের অন্যতম সেরা ব্যাটার দ্বাদশ শ্রেণির পর আর পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে পারেননি। নিউ দিল্লির বিশাল ভারতী পাবলিক স্কুল থেকে ক্লাস টুয়েলভ পর্যন্ত পড়ার সুযোগ পেয়েছিলেন। ক্রিকেটেই নিজেকে সঁপে দেন তিনি।

এই মুহূর্তে ভারতের তিন ফরম্য়াটের অধিনায়ক রোহিত শর্মা। বিশ্ববন্দিত ওপেনার  দ্বাদশ শ্রেণি পর্যন্তই পড়েন। আওয়ার লেডি অফ ভৈলানকান্নি হাই স্কুলে প্রাথমিক শিক্ষা শেষ করে ভর্তি হন স্বামী বিবেকানন্দ স্কুলে। দুরন্ত ক্রিকেট খেলার জন্য এখানে স্কলারশিপ পান তিনি। পরে মুম্বইয়ে রিজভি কলেজেও গিয়েছিলেন। 

 

কেএল রাহুল এই মুহূর্তে  ভারতের তিন ফরম্য়াটের সহ-অধিনায়ক। দুরন্ত স্টাইলিশ ব্যাটার বেঙ্গালুরুর শ্রী ভগবান মহাবীর জৈন কলেজ থেকে বাণিজ্যে স্নাতক হয়েছিলেন।

আয়ারল্য়ান্ডের বিরুদ্ধে আসন্ন জোড়া টি-২০ ম্যাচে ভারতের অধিনায়ক নির্বাচিত হয়েছেন হার্দিক পাণ্ডিয়া। হার্দিককে ক্যাপ্টেন করেই গত বুধবার আয়ারল্যান্ডের জন্য ১৬ সদস্যের দল বেছে নিয়েছেন নির্বাচকরা। দেশের অন্যতম সেরা অলরাউন্ডার অষ্টম শ্রেণির পর স্কুল ছেড়ে দেন। এরপর থেকেই মন দেন ক্রিকেটে।

 

তিন ফরম্যাটেই ভারতের বোলিং লাইন আপের পুরোধা তিনি। জসপ্রীত বুমরা আজ বিশ্ববন্দিত নাম। দেশের তারকা জোরে বোলার আহমেদাবাদের নির্মাণ হাই স্কুল থেকে পড়াশোনা করেন। এরপর আর বই-খাতা ছুঁয়ে দেখা হয়নি তাঁর।  

ঋষভ পন্থ এখন ভারতের এক নম্বর উইকেটকিপার-ব্যাটার। দিল্লির শ্রী ভেঙ্কটেশ্বরা কলেজ থেকে স্নাতক হন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link