বড় সুখবর, যাত্রীদের জন্য এসি কোচে দারুণ সুবিধা ঘোষণা করল ভারতীয় রেল

Thu, 23 Mar 2023-10:37 am,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় রেলযাত্রীদের জন্য সুখবর। এসি-৩ টায়ার ইকোনমি টিকিটের ভাড়া কমাল ভারতীয় রেল। পাশাপাশি, অনলাইনে ও কাউন্টারে বুক করা, উভয় টিকিটের ক্ষেত্রেই যাত্রীরা অতিরিক্ত অর্থ রিফান্ড পেয়ে যাবে।

প্রসঙ্গত, এসি ৩-টায়ার ইকোনমি ক্লাসে ভ্রমণের ভাড়া, গত বছর নভেম্বর মাসে প্রত্যাহার করা হয়েছিল। তখন এটিকে AC ৩-টায়ারের সাথে মিলিয়ে দেওয়া হয়েছিল। বুধবার বিজ্ঞপ্তি জারি করে ভারতীয় রেল সেটি আবার চালু করে। 

পাশাপাশি, বিজ্ঞপ্তিতে এও বলা হয়েছে যে, যেসব যাত্রীরা অনলাইনে এবং কাউন্টারে টিকিট বুক করেছেন, তাঁদের প্রি-বুক করা টিকিটের জন্য অতিরিক্ত অর্থ ফেরত দেওয়া হবে। গতবছর এসি ৩-টায়ার ও এসি ৩-টায়ার ইকোনমি একসাথে মিলিয়ে দেওয়ার জন্য যাত্রীদের প্রায় ৬০-৭০ টাকা অতিরিক্ত দিতে হয়েছিল।

প্রসঙ্গত, ২০২১ সালের সেপ্টেম্বরে ক্লাস হিসাবে 3E চালু করার সময়, ভারতীয় রেল ঘোষণা করেছিল যে এই নতুন প্রবর্তিত কোচগুলির ভাড়া সাধারণ এসি ৩-টায়ার কোচের তুলনায় ৬-৮ শতাংশ কম হবে। 

বর্তমানে ১১,২৭৭টি সাধারণ এসি ৩-টায়ার কোচের তুলনায় ৪৬৩টি এসি ৩-ইকোনমি কোচ রয়েছে। একটি সাধারণ এসি ৩-টায়ার কোচে ৭২টি বার্থ থাকে, সেখানে এসি ৩-টায়ার ইকোনমিতে ৮০টি বার্থ থাকে।

নয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মূল্যবৃদ্ধি সত্ত্বেও, রেল এখন এসি ৩-টায়ার ইকোনমি ক্লাসের যাত্রীদেরও লিনেন সরবরাহ করবে। তবে এরজন্য ভাড়া বাড়বে না। উল্লেখ্য, ভারতীয় রেল প্রথম বছর এসি ৩-টায়ার ইকোনমি ক্লাস থেকে ২৩১ কোটি টাকা আয় করেছে।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link