INDvsNZ: লড়াকু মানসিকতার আর এক নাম Wriddhiman Saha

Mon, 29 Nov 2021-4:23 pm,

প্রথম ইনিংসে ১ রানে আউট হতেই নিন্দার ঝড় উঠতে শুরু করেছিল। কেএস ভারত কিপিং-এ নজর কাড়তেই সেটা আরও বড় মাত্রা পেল। তবে চতুর্থ দিন চাপের মুখে তাও আবার লো ও স্লো হয়ে যাওয়ার পিচের দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৬১ রান করলেন। এই ইনিংস খেলে নিন্দুকদের মুখে আপাতত সেলাই করে দিলন পাপালি। 

শনিবার রাতে ঘুমোতে পারেননি। বা-পাশ করে শুতে পারছিলেন না। ঘাড়ের পেশি শক্ত হয়ে গিয়েছিল। তবে ভারতীয় দলের ফিজিও নীতিন প্যাটেল সারাদিন তাঁর শুশ্রূষা করলেন। গরম তাপ দিয়ে পেশি নরম করার চেষ্টা করা হয়। তবুও ব্যথা ছিল। সেই ব্যথা উপেক্ষা করে দলের স্বার্থে ব্যাট করলেন তিনি। 

স্ত্রী দেবারতি ডেঙ্গিতে আক্রান্ত। বাড়িতে দুটো ছোট সন্তান। নিজেও পুরো সুস্থ নন। এমন অবস্থায় তাঁকে সোশ্যাল মিডিয়াতে ট্রল করা হচ্ছিল। তবে যাবতীয় নেতিবাচক দিককে পাত্তা না দিয়ে নিন্দুকদের কড়া জবাব দিলেন ঋদ্ধি। 

 

দ্বিতীয় ইনিংসে ১০৩ রানে ৬ উইকেট চলে যাওয়ার পর ক্রিজে আসেন ঋদ্ধি। রাহুল দ্রাবিড়ের সঙ্গে কথা বলে বদলে ফেলেছিলেন ব্যাটিং স্টান্স। তবে ব্যাটিং স্টান্স বদলে ফেললেও ব্যথা কমানো যাচ্ছিল না। তাই মাঠে যাওয়ার আগে 'মাসল রিল্যাক্সেশন পিল' খেতে বাধ্য হয়েছিলেন। 

 

পরপর উইকেট হারিয়ে ভারত তখন বেশ চাপে। ঠিক সেই সময় ব্যথা উপেক্ষা করে শ্রেয়স আইয়ারের সঙ্গে সপ্তম উইকেটে যোগ করলেন ৬৪ রান। খেলা ঘুরতে শুরু করল। 

শ্রেয়স ৬৫ রানে আউট হলেও, ঋদ্ধি দমে যাননি। বরং অক্ষর প্যাটেলের সঙ্গে বাধলেন জুটি। অষ্টম উইকেটে যোগ হল মহামূল্যবান ৬৭ রান। কানপুর টেস্ট ভারতের দখলে চলে এল। 

 

এরইমধ্যে মারাত্মক চোট নিয়েও টেস্ট ক্রিকেটে ষষ্ঠ অর্ধ শতরান পূর্ণ করলেন ঋদ্ধি। ২০১৭ সালে কলোম্বতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬৭ রান করেছিলেন। ১৪ ইনিংস পর ফের মনে রাখার মতো ইনিংস খেললেন 'সুপারম্যান'। তাই তো ফাইন লেগের দিকে খেলে অর্ধ শতরান পূর্ণ করতেই সুনীল গাভাসকর বলে উঠলেন, 'অ্যা ফাইন ইনিংস অফ ফাইন সারভেন্ট অফ ইন্ডিয়ান ক্রিকেট'।

তবে ১২৬ বলের এই ইনিংসে ঘাড়ের ব্যথা তাঁকে বারবার ভোগাচ্ছিল। ফ্রন্টফুট ডিফেন্স কিংবা সামনের পায়ে ভর করে সুইপ করলেই বদলে যাচ্ছিল ঋদ্ধির বডি ল্যাঙ্গুয়েজ। সেই জন্য বেশ কয়েকবার মাঠে আসতে বাধ্য হয়েছিলেন ফিজিও নীতিন প্যাটেল।    

 

অবশেষে ৬১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়লেন পাপালি। সেই ইনিংস দেখার পর ঋদ্ধির লড়াইকে কুর্নিশ জানালেন একাধিক প্রাক্তনদের। তবে এরপরেও ঋষভ পন্থের জন্য ঋদ্ধির জায়গা ড্রেসিংরুমে হবে। কিন্তু তাতে কি! ঋদ্ধির এই লড়াকু ইনিংস যে ইতিহাসের পাতায় লেখা রয়ে গেল। 

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link