International Lefthanders Day: বাঁ হাত দিয়েই এঁরা ঘুরিয়ে দিয়েছিলেন সভ্যতার ইতিহাসের চাকা

Soumitra Sen Sat, 13 Aug 2022-5:51 pm,

আলেকজান্ডার দ্য গ্রেট অফ ম্যাসিডন প্রাচীন গ্রিসের এক রক স্টার ছিলেন যেন। মাত্র ৩০ বছরে এক বিপুল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন। একদল ইতিহাসবিদ মনে করেন তিনি বাঁ-হাতি ছিলেন। যদিও কোনও মহল এ তত্ত্ব মানে না।

 

শুধু ফরাসি ইতিহাসেই নয়, বিশ্ব ইতিহাসেই এক বিশেষ মানুষ নেপোলিয়ন বোনাপার্ট। ফরাসি বিপ্লবের সময়ে তিনি তাঁর জীবনের তুঙ্গবিন্দুতে অবস্থান করছিলেন। পরে নির্বাসনে চলে যান। 

লিওনার্দো দ্য ভিঞ্চি। ইতালীয় রেনেশাঁর প্রাণপুরুষ। ছবি, ভাস্কর্য, স্থাপত্য, বিজ্ঞান, কারিগরি, সঙ্গীত, গণিত, প্রযুক্তি, অ্যানাটমি, এমনি সাহিত্য-- এই বিচিত্র দিকে তাঁর প্রতিভার স্ফূরণ ছিল। 'মোনা লিসা'র স্রষ্টা লিওনার্দোও বাঁ-হাতি ছিলেন। 

মাইকেল্যাঞ্জেলোও ইতালীয়। তিনিও চিত্রকর, ভাস্কর এবং কবি। পাশ্চাত্য শিল্প বলতে আজ আমরা যা বুঝি তাঁর অ্নেকটাই তিনি নির্ধারণ করে দিয়ে গিয়েছেন। 

উলফগাং অ্যামেদিউস মোৎজার্ট। বিশ্বের অন্যতম বিরল প্রতিভার ক্লাসিক্যাল মিউজিক কম্পোজার। অস্ট্রিয়ার এই জিনিয়াসের সৃষ্টি আজও মানুষকে মুগ্ধ করে। 

তাঁকে মার্কিন সাহিত্যের পিতৃপুরুষ বলে মনে করা হয়। তাঁর 'অ্যাডভেঞ্চার অফ হাকলবারি ফিন' এক কালজয়ী সৃষ্টি। তিনি মার্ক টোয়েন। ইংরেজি ভাষার বিশ্ববিশ্রুত লেখক। 

তিনি বদলে দিলেন আধুনিক সময়ের উপন্যাসটিকেই। তাঁর রচনার আগের উপন্যাস আর তাঁর লেখার পরবর্তী উপন্যাসে এল আকাশ-পাতাল তফাত। বাঁহাতি কাফকা বিশ্বের গদ্যভাষাকে ঘাড় ধরে বদলে দিলেন।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link