IPL 2022: IPL-এর ইতিহাসে ২০ হ্যাটট্রিকের ফিরে দেখা ইতিহাস

Sabyasachi Bagchi Wed, 30 Mar 2022-3:15 pm,

আইপিএল-এর ইতিহাসে প্রথম হ্যাটট্রিক করে ছিলেন লক্ষ্মীপতি বালাজি। ২০০৮ সালে। সেই সময় সিএকের হয়ে খেলতেন তিনি। কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে পরপর তিনটি উইকেট নিয়েছিলেন বালাজি। শেষ ওভারে জয়ের জন্য কিংস ইলেভেন পঞ্জাবের প্রয়োজন ছিল ২৫ রান। বল করতে এসে বালাজি পরপর ইরফান পাঠান, পীযূষ চাওলা এবং ভিআরভি সিংকে আউট করেন। 

আইপিএল-এ অন্যতম সফল বোলার অমিত মিশ্র। এখনও পর্যন্ত ক্রোড়পতি লিগে তিনিই একমাত্র বোলার যিনি তিনটি হ্যাটট্রিক করেছেন। আইপিএলে ১৫০ উইকেট শিকারী প্রথম বোলারও ছিলেন এই লেগ স্পিনার। ২০০৮ সালে দিল্লি ডেকান চার্জার্সের ইনিংসের শেষ ওভারে রবি তেজা, প্রজ্ঞান ওঝা ও আরপি সিংকে আউট করে হ্যাটট্রিক করেছিলেন অমিত।

মাখায়া এনটিনিই প্রথম বিদেশি ক্রিকেটার যিনি আইপিএল-এ হ্যাটট্রিক করেছিলেন। ২০০৮ সালে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে এই কীর্তি গড়েছিলেন প্রাক্তন প্রোটিয়াস পেসার। পঞ্চম ওভারের শেষ বলে সৌরভ গঙ্গোপাধ্যায়কে আউট করেছিলেন তিনি। এরপর ১৭তম ওভারে বল করতে এসে প্রথম দুই বলে দেবব্রত দাস ও ডেভিড হাসিকে আউট করেন তিনি।

২০০৯ সালে আইপিএল-এ তিনি দুটি হ্যাটট্রিক করেছিলেন। প্রথম হ্যাটট্রিক করেছিলেন আরসিবির বিরুদ্ধে। ১২তম ওভারের শেষ বলে রবিন উথাপ্পা ও জ্যাক ক্যালিসকে আউট করেন। ১৪তম ওভারের প্রথম বলেই মার্ক বাউচাপকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেন যুবি। 

 

ব্যাটার হলেও আইপিএল-এ হ্যাটট্রিকের তালিকায় নাম রয়েছে রোহিত শর্মার। ২০০৯ সালে ডেকান চার্জার্সে খেলার সময় রুদ্ধশ্বাস পরিস্থিতিতে এসে এই কৃতিত্ব গড়েছিলেন 'হিট ম্যান'। মুম্বইয়ের ৩০ বলে ৪৫ রানের প্রয়োজন ছিল। রোহিতকে বল করতে পাঠান সেই সময় ডেকান অধিনায়ক অ্যাডাম গিলক্রিস্ট। ১৬তম ওভারের শেষ দুই ডেলিভারিতে অভিষেক নায়ার ও হরভজন সিংয়ের উইকেট নেন তিনি। এরপর ১৮তম ওভারের প্রথম বলে গিলক্রিস্টের দুর্দান্ত ক্যাচের সাহায্যে জেপি ডুমিনিকে আউট করেন। 

২০০৯ সালে ডেকান চার্জার্সের বিরুদ্ধে নিজের দ্বিতীয় হ্যাটট্রিক করেছিলেন যুবরাজ সিং। সেই ম্যাচে ১২ ওভারের শেষ বলে হার্শেল গিবসকে আউট করেন তিনি। এরপর ১৪তম ওভারের প্রথম দুই বলে অ্যান্ড্রু সাইমন্ডস এবং ভেনুগোপাল রাওকে আউট করেন যুবি।   

২০১০ সালে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন প্রবীণ কুমার। ১৭তম ওভারে ডেমিয়েন মার্টিনের পর যিনি ক্লিন বোল্ড হন। এরপর সুমিত নারওয়াল ও পারস ডোগরাকে আউট করে হ্যাটট্রিক করেছিলেন তিনি। 

২০১১ সালে নিজের কেরিয়ারের দ্বিতীয় হ্যাটট্রিক করেছিলেন অমিত। কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে ১৬তম ওভারে রায়ান ম্যাকলারেন, মনদীপ সিং এবং রায়ান হ্যারিসকে আউট করে নিজের হ্যাটট্রিক পূরণ করেছিলেন তিনি। আইপিএলে প্রথম বোলার হিসেবে দ্বিতীয় হ্যাটট্রিক করেছিলেন এই লেগ স্পিনার। 

অজিত চান্দিলা ছিলেন ভারতের প্রথম 'আনক্যাপড' ক্রিকেটার যিনি আইপিএল-এ হ্যাটট্রিক করেছিলেন। ২০১২ সালে পুণে ওয়ারিয়র্সের হয়ে বিরুদ্ধে এই কীর্তি গড়েন তিনি। প্রথম ওভারে জেসি রাইডার, সৌরভ গঙ্গোপাধ্যায়কে আউট করার পর, তৃতীয় ওভারের প্রথম বলে রবিন উথাপ্পাকে ফিরিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেছিলেন।   

২০১৩ সালে এই 'মিস্ট্রি স্পিনার' কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে আইপিএল-এ প্রথম হ্যাটট্রিক করেছিলেন। ১৫তম ওভারে ডেভিড হাসি, আজহার মাহমুদ এবং গুরকিরাত সিংকে আউট করেন তিনি।   

২০১৩ সালে আইপিএল কেরিয়ারে অমিত মিশ্র তৃতীয় হ্যাটট্রিক পূর্ণ করেছিলেন।  পুনে ওয়ারিয়র্সের বিরুদ্ধে এই নজির গড়েছিলেন তিনি। ১৯তম ওভারে ভুবনেশ্বর কুমার, রাহুল শর্মা এবং অশোক ডিন্ডার উইকেট তুলে নেন তিনি।   

২০১৪ সালের আইপিএল-এ প্রবীণ তাম্বে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। কেকেআরের ৩০ বলে ৪৯ রানের প্রয়োজন ছিল। সেই সময় প্রবীণ তাম্বে বল করতে এসে  মনীশ পান্ডে, ইউসুফ পাঠান এবং রায়ান টেন দশখতের উইকেট নিয়ে হ্যাটট্রিক করেন ও রাজস্থানকে জয় এনে দেন।  

২০১৪ সালে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। সেই সময় রাজস্তান রয়্যালস দলের অধিনায়কও ছিলেন তিনি। শিখর ধাওয়ান, মোসেস হেনরিকস এবং কর্ণ শর্মার উইকেট তুলে নিয়ে হ্যাটট্রিক করেছিলেন ও দলকে জয় এনে দিয়েছিলেন।   

২০১৬ সালে গুজরাত লায়ন্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন তিনি। সপ্তম ওভারের শেষ দুই বলে দীনেশ কার্তিক, ডোয়াইন ব্রাভোকে আউট করেন। এরপর ১১তম ওভারের প্রথম বলেই রবীন্দ্র জাদেজাকে ফিরিয়ে দেন এই বাঁহাতি স্পিনার। 

২০১৭ সালে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন এই লেগ স্পিনার। পার্থিব প্যাটেল, মিচেল ম্যাকলেঘান ও রোহিত শর্মাকে পরপর তিন বলে ফেরান স্যামুয়েল।যদিও ৪ উইকেটে সেই ম্যাচ জিতে যায় মুম্বই। 

২০১৭ সালে এটি ছিল আইপিএলে অ্যান্ড্রু টাইয়ের অভিষেক ম্যাচ। রাইজিং পুনে সুপারজায়ান্টের বিরুদ্ধে হ্যাটট্রিক করেন অস্ট্রেলিয়ার এই জোরে বোলার। শেষ ওভারে অঙ্কিত শর্মা, মনোজ তিওয়ারি ও  শার্দুল ঠাকুরকে আউট করে এই নজির গড়েছিলেন তিনি। 

২০১৭ সালে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচের শেষ ওভার বল করতে এসেছিলেন উনাদকাট। ওভারে দরকার ছিল ১৩ রান। সবাইকে চমকে দিয়ে উনাদকাট একটি রান খরচ করেননি। উল্টে হ্যাটট্রিক করেছিলেন। বিপুল শর্মা, রশিদ খান এবং ভুবনেশ্বর কুমারকে পরপর তিন বলে ফিরিয়ে দেন তিনি। 

 

২০১৯ সালের আইপিএল-এ দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। তিনি হর্ষাল প্যাটেলকে ১৮তম ওভারের শেষ বলে আউট করার পর, ২০তম ওভারের প্রথম দুই বলে কাগিসো রাবাদা ও সন্দীপ লামিছানেকে আউট করেছিলেন। 

 

২০১৯ সালে আরসিবির বিরুদ্ধে এই নজির গড়েছিলেন তিনি। তাঁর হ্যাটট্রিকের পাশে তিন তারকা ব্যাটারের নাম লেখা রয়েছে। সেই ম্যাচের দ্বিতীয় ওভারে তিন মারকুটে বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স ও মার্কাস স্টয়নিসকে আউট করেছিলেন তিনি। 

২০২১ আইপিএল-এ আনক্যাপড আরসিবি বোলার এবং মরশুমের সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন হর্ষল প্যাটেল। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচের ১৭তম ওভারে এই কৃতিত্ব করছিলেন তিনি। হার্দিক পান্ডিয়া, কায়রন পোলার্ড এবং রাহুল চাহারকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করে দলকে জয় এনে দিয়েছিলেন।  

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link