IPL 2023: ছবিতে দেখে নিন আইপিএল থেকে ছিটকে যাওয়া ও চোট পাওয়া ক্রিকেটারদের একাদশ

Sabyasachi Bagchi Sat, 25 Mar 2023-4:41 pm,

গত ৩০ ডিসেম্বর ভোররাতে হাইওয়েতে গাড়ি চালানোর সময় দুর্ঘটনার কবলে পড়েন ঋষভ। পুড়ে যাওয়া গাড়ি থেকে বেরিয়ে কোনওক্রমে প্রাণে বাঁচেন। প্রথমে দেরহাদুন ও পরে মুম্বইয়ের হাসপাতালে অস্ত্রোপচার হয় ভারতীয় উইকেটকিপারের। ফলে তাঁর মাঠে ফিরতে অনেকটা সময় লাগবে। 

পিঠের চোটের জন্য আইপিএল থেকেই ছিটকে যেতে পারেন শ্রেয়স আইয়ার। কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক পুরো প্রতিযোগিতা থেকে ছিটকে গেলে যে সেটা দলের জন্য সবচেয়ে বড় ধাক্কা হবে, সেটা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই। তবে শুধু কেকেআর নয়, শ্রেয়সের পিঠের চোটের জন্য ভুগতে পারে রোহিত শর্মার টিম ইন্ডিয়াও। পুরো সুস্থ হয়ে ওঠার জন্য শ্রেয়সের অস্ত্রোপচার করা জরুরি। আর সেটা হলে পাঁচ মাসের আগে এই মিডল অর্ডার ব্যাটার মাঠেই ফিরতে পারবেন না। এর আগে দিল্লি ক্যাপিটলসের হয়ে খেলার সময় কাঁধে চোট পেয়েছিলেন। সেইজন্য তাঁর কেরিয়ার কয়েক মাসের জন্য থমকে যায়। 

গত বছর জুলাই মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে ওডিআই পিঠে চোট পেয়েছিলেন বুমরা। এরপর থেকে মাঠের বাইরে ছিলেন তিনি। ফলে গত এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়া যায়নি তাঁকে। যদিও গত সেপ্টেম্বর মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে বুমরাকে দলে নেওয়া হয়েছিল। কিন্তু একটি ম্যাচ খেলে আবার চোট পান তিনি। এরপর থেকে এনসিএ-তে সুস্থ হচ্ছিলেন বুমরা। আর এরপর তাঁর অস্ত্রোপাচার সম্পন্ন হল। ফলে তাঁর সুস্থ হতে আরও কিছু দিন লাগবে। এহেন বুমরা ছয় মাস পর মাঠে নামতে পারেন কিনা, সেটাই দেখার। 

চোটে জর্জরিত ভারতীয় শিবির। এবার চোটের তালিকায় নাম লেখালেন প্রসিদ্ধ কৃষ্ণা। আর সেইজন্য আসন্ন আইপিএল থেকে ছিটকে গেলেন এই জোরে বোলার। কর্নাটকের এই তরুণ পেসার চোট পাওয়ার জন্য রাজস্থান রয়্যালস। 

আইপিএল-এর বল মাঠে গড়ানোর আগেই পরপর খারাপ খবরে জর্জরিত শুরুর আগেই একের পর এক দুঃসংবাদ কেকেআর শিবিরে। শ্রেয়স আইয়ারের পর এবার চোট পেলেন লকি ফার্গুসন। শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে খেলতে পারবেন না কিউয়ি পেসার। বেশ কিছুদিন ধরেই হ্যামস্ট্রিংয়ের চোটে ভুগছেন তিনি। ফলে তিনি নাইটদের হয়ে ক্রোড়পতি লিগে নামতে পারবেন না এই তারকা জোরে বোলার। এমনটাই শোনা যাচ্ছে।

২০২২ সালে গল্ফ খেলতে গিয়ে পা ভেঙে গিয়েছিল জনি বেয়ারস্টোর। অস্ত্রোপচারের পর এখনও ২২ গজে ফেরা হয়নি তাঁর। চলতি বছরের ১৬ জুন থেকে শুরু হবে অ্যাসেজ সিরিজ। পুরোপুরি ফিট হয়ে সেই সিরিজে যাতে নামতে পারেন বেয়ারস্টো তাই তাঁকে ইসিবির পক্ষ থেকে আইপিএলে খেলার এনওসি দেওয়া হয়নি। জনি বেয়ারস্টোতে রিটেন করে রেখেছিল পঞ্জাব। তাঁকে না পাওয়া শিখর ধাওয়ানদের জন্য বড় ধাক্কার হতে চলেছে।

পিঠে অস্ত্রোপচার করতেই হবে। যে কারণে প্রায় তিন থেকে চার মাসের জন্য বাইশ গজের বাইরে ছিটকে গেলেন কাইল জেমিসন। পিঠের এই সমস্যা তাঁর পুরনো। পিঠের স্ট্রেস ফ্র্যাকচার কাটিয়ে উঠেই জেমিসনের ইংল্যান্ডের বিরুদ্ধে মাউন্ট মাঙ্গানুইতে প্রথম টেস্টে দলে ফেরার কথা ছিল। কিন্তু ফের পুরনো চোট নিয়ে সমস্যায় পড়ার কারণে তিনি ছিটকে যান টেস্ট সিরিজ থেকেই। এমআরআই স্ক্যান এবং সার্জনের পরামর্শ নেওয়ার পরেই জানা যায়, তাঁকে অস্ত্রোপচার করাতে হবে। সুস্থ হয়ে ফের মাঠে ফিরতে তাঁর অন্তত তিন-চার মাস লেগে যাবে। এর ফলে কিন্তু বড় ধাক্কা খেল চেন্নাই সুপার কিংস। তারা এই মরশুমে আইপিএলের জন্য জেমিসনকে দলে নিয়েছিলেন। তাঁকে না পাওয়া যাওয়াটা নিঃসন্দেহে বড় ক্ষতি।

 

পেশীতে চোটের জন্য আসন্ন আইপিএল থেকে ছিটকে গিয়েছেন উইল জ্যাকস। ইংল্যান্ডের এই অলরাউন্ডার বাংলাদেশের বিরুদ্ধে ফিল্ডিং করার সময় চোট পেয়েছিলেন। ফলে আসন্ন মরসুমে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে তিনি মাঠে নামতে পারবেন না। ইংল্যান্ডের এই ক্রিকেটারের বদলে নিউজিল্যান্ডের অলরাউন্ডার মিচেল ব্রেসওয়েলকে দলে নেওয়া হয়েছে। 

বিগ ব্যাশ লিগে খেলার সময় হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন ঝাই রিচার্ডসন। সেইজন্য ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজের দলেও ছিলেন না অস্ট্রেলিয়ার এই বোলার। তাঁর হ্যামস্ট্রিংয়ের চোট এখনও সারেনি। আর তাই মুম্বই ইন্ডিয়ান্সের হয়েও তিনি মাঠে নামতে পারবেন না। তারকা পেসার সুইংটা ভালো পারেন। দলের প্রয়োজনে লোয়ার অর্ডারে ব্যাটিংও করতে পারেন। মুম্বই এমনিতেই পাচ্ছে না তারকা পেসার জসপ্রীত বুমরাকে। তার মধ্যে রিচার্ডসনকেও যদি না পায় মুম্বই, ফলে রোহিত শর্মার চিন্তা বাড়বে। 

গত আইপিএল-এ লখনউ সুপার জায়ান্টের হয়ে দারুণ পারফর্ম করেছিলেন এই বাঁহাতি জোরে বোলার। নিয়েছিলেন ৯ ম্যাচে ১৪ উইকেট। তবে কাঁধের চোটের জন্য সম্ভবত তাঁর সার্ভিস পাবে না, কে এল রাহুলের দল।  

গতবার ১৩ ম্যাচে ১৬টি উইকেট নিয়ে সবার নজর কেড়েছিলেন এই বাঁহাতি জোরে বোলার। তবে এই মুহূর্তে পিঠের চোটে কাবু মুকেশ। আর তাই মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের হয়ে মাঠে নামতে পারবেন না। সুস্থ হয়ে ওঠার জন্য জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব করছেন এই তরুণ। 

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link