আমেরিকার চোখে চোখ রেখে ক্ষেপণাস্ত্র উত্ক্ষেপণ ইরানের

Mon, 13 Aug 2018-7:19 pm,

হাজার নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও দমিয়ে রাখা যাচ্ছে না ইরানকে। কারওর সাহায্য ছাড়াই সামরিক শক্তির বৃদ্ধিতে আরও এক ধাপ এগোলো ইরান।

সোমবার অত্যাধুনিক কম-পাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উত্ক্ষেপণের খবর প্রকাশ্যে নিয়ে এল তেহরান। এরপরই কপালে ভাঁজ পড়েছে হোয়াইট হাউজের।

সরকারি প্রচারমাধ্যম আইআরআইবি জানিয়েছে, ফতেহ মবিন নামে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রটিকে সফল উত্ক্ষেপণ করা গিয়েছে। তবে, কত দূর পর্যন্ত আঘাত হানতে পারে সে বিষয়ে কোনও তথ্য জানায়নি তেহরান।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রী আমির হাতামি বলেন, “দেশের নাগরিকের কাছে প্রতিশ্রুতি রেখেছি আমরা। ক্ষেপণাস্ত্র ক্ষমতার প্রদর্শন আমরা দেখাতে চাই না। তবে প্রতি দিন ক্ষেপণাস্ত্র শক্তি বাড়ানোর প্রচেষ্টা চলবে।”

মার্কিন সংস্থা সেন্টার ফর স্ট্র্যাটিজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ জানিয়েছে, এই ক্ষেপণাস্ত্রের কতটা ক্ষমতাশালী না জানা গেলেও এর আগে ২০০ থেকে ৩০০ কিলোমিটার পর্যন্ত ক্ষেপণাস্ত্র উত্ক্ষেপণ করেছিল ইরান।

ফতেহ-১১০ মিসাইল নামে ক্ষেপণাস্ত্রটি গত সপ্তাহে স্ট্রেট অব হরমোজে নৌমহড়ায় উত্ক্ষেপণ করা হয়।

তবে, জানা গিয়েছে ফতেহ মবিন যে কোনও দিক থেকে আঘাত হানার ক্ষমতা রাখে। যে কোনও পরিস্থিতিতে দিকভ্রষ্ট হওয়ার সম্ভাবনা নেই বলে দাবি ইরানের।

২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু চক্তি ভঙ্গ করে দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে নিয়ে আসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তেল উত্পাদনকারী হিসাবে অন্যতম দেশ উপর আর্থিক নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link