Cake causes Cancer: কে কে খাবি আয় না বলে বলা ভালো, কেকে খাবি খায়! উত্‍সবের স্বাদেও ক্যানসারের কাঁটা...

Rajat Mondal Thu, 03 Oct 2024-8:22 pm,

কর্নাটক ফুড সেফটি অ্যান্ড কোয়ালিটি ডিপার্টমেন্ট সম্প্রতি স্থানীয় বেকারির তৈরি কেকগুলিতে ক্যান্সার-সৃষ্টিকারী উপাদান থাকার বিষয়ে সতর্কতা জারি করেছে। কিছু কেকের মধ্যে অতিরিক্ত কৃত্রিম রং পাওয়া গেছে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

বিশেষ করে জনপ্রিয় কেক যেমন রেড ভেলভেট ও ব্ল্যাক ফরেস্ট কেকগুলিকে দেখতে আরও আকর্ষণীয় করতে অতিরিক্ত কৃত্রিম রং ব্যবহার করা হয়। এসব কেক স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে, বিশেষত যখন বেশি পরিমাণে রং ব্যবহৃত হয়।

ড.সোমশেখর এসপি, একজন অনকোলজিস্ট, জানিয়েছেন যে কেকের কিছু উপাদান যেমন কৃত্রিম রং ও প্রিজারভেটিভ ক্যান্সারের জন্য ঝুঁকি বাড়াতে পারে। কিছু রং কয়লা আলকাতরা থেকে তৈরি হয়, যার ফলে পাকস্থলীর ক্যান্সার দেখা দিতে পারে।

শিশুরা বিশেষ করে এসব রঙের প্রতি বেশি আকর্ষিত হয়। কৃত্রিম রং বেশি ব্যবহার করলে তাদের মধ্যে হাইপারঅ্যাক্টিভিটি, অ্যালার্জি এবং হজমের সমস্যা দেখা দিতে পারে। এর ফলেও ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

অনেক বেকারি সস্তায় কেক তৈরি করতে মার্জারিন ও অন্যান্য ক্ষতিকারক উপাদান ব্যবহার করে। বিশাখা আগরওয়াল যিনি নিজে একজন বেকার, বলেছেন যে স্থানীয় বেকারিগুলো সাধারণত সস্তা উপকরণ ব্যবহার করে, যাতে কেককে সস্তায় বিক্রি করতে সুবিধা হয় কিন্তু এই উপকরণগুলিই স্বাস্থ্যের ক্ষতি করে।

 

মুসকান অহুজা, দিল্লির এক বেকারি মালিক জানিয়েছেন যে রেড ভেলভেট কেক তৈরির জন্য প্রয়োজনীয় পরিমাণ রং ব্যবহার করলে তা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে তাই তিনি নাকি রঙিন কেকের অর্ডার প্রায়ই ফিরিয়ে দেন।

স্বাস্থ্যকর কেক খাওয়ার জন্য বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন যে কৃত্রিম রঙের পরিবর্তে প্রকৃত ফলের পাল্প বা নির্যাস ব্যবহার করা উচিত। ফলমূল বা আনারস দিয়ে তৈরি কেক স্বাস্থ্যকর হতে পারে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link