Jafran: বন্ধুর ক্যানসার, ঘরেই বিশ্বের সবচেয়ে দামি মশলার চাষ বাংলার ছেলের!

Fri, 17 Nov 2023-12:34 pm,

সৌমেন ভট্টাচার্য: বিশ্বের অন্যতম দামি মশলা জাফরান। আর বিশ্বের উৎপাদিত মোট জাফরানের মাত্র ৫ শতাংশ ভারতে উৎপাদন হয়। ভারতে যে পরিমান জাফরান উৎপাদন হয়, তার ৯০ শতাংশ-ই আবার জম্মু ও কাশ্মীরে।

 

 

কাশ্মীরের পর এই অসম্ভবকে সম্ভব করেছেন উত্তর ২৪ পরগনার নিউ ব্যারাকপুরের বাসিন্দা নিলয় বিশ্বাস। পেশায় আদিবাসী উন্নয়ন দফতরের কর্মী নিলয়। বন্ধু ক্যানসার আক্রান্ত হওয়ার পর থেকেই তাঁর  চিন্তাভাবনা বদলে যায় নতুন কিছু করার। 

 

আর এই ভাবনা থেকেই নিজের ঘরের মধ্যেই  ৬ ফুট  দৈর্ঘ্য, ৬ ফুট প্রস্থ এবং ৯ ফুট উচ্চতার একটি থার্মোকলের  ঘর তৈরি করে সেটিকে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়ে তার মধ্যে দুটি এসি-র সাহায্যে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে অ্যারোপোনিক্স পদ্ধতিতে (হওয়ার মাধ্যমে জল দিয়ে) জাফরান ফুল ফোটানোয় সাফল্য অর্জন করেছেন নিলয়।

 

কাশ্মীর থেকে অনলাইনে অর্ডার করে ৭ কেজি বাল্ব নিয়ে আসেন। তার মধ্যে ৫ কেজি বাল্ব তিনি অগাস্ট মাসে রোপণ করেন।  যার মধ্যে ছিল ১৮০টি জাফরান বীজ।  এর মধ্যে ১৫০টি গাছে নভেম্বর মাসে ফুল ফুটতে শুরু করেছে।

 

ঘরের তাপমাত্রা ১৭ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস করে রাখা হয়েছে। তার সঙ্গে ব্যবহার করা হয় কৃত্রিম আলো। অসম্ভবকে সম্ভব করে তোলার আনন্দে খুশি নিলয় বাবু।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link