Joe Root-Harry Brook | PAK vs ENG : রুট-ব্রুকের ব্যাটে ৮২৩ রান, ১৮৭৭ সালের ইতিহাসে প্রথম! ইংরেজরা পিষছে পাকিস্তানকে...

Thu, 10 Oct 2024-6:28 pm,

তিন ম্য়াচের টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ড এসছে পাকিস্তানে। মুলতানে প্রথম টেস্টে মুখোমুখি হয়েছে শান মাসুদের মেন ইন গ্রিন ও অলি পোপের দুরন্ত ইংল্য়ান্ড। মুলতানে প্রথম টেস্টের চতুর্থ দিনের খেলা হয়ে গেল। দিনের শেষে ইংরেজদের হয়ে ক্রিকেট ইতিহাস লিখে ফেললেন দুই ব্য়াটার- জো রুট ও হ্য়ারি ব্রুক।

শান মাসুদ (১৫১) ও সলমান আগার (১৫১) জোড়া সেঞ্চুরিতে পাকিস্তান প্রথম ইনিংসে ৫৫৬ রান তুলেছিল। জবাবে ইংরেজরা প্রথম ইনিংসে ৭ উইকেটে ৮২৩ রান করে ডিক্লেয়ার করল! আর মুলতান শাসন করলেন রুট-ব্রুক। রুট খেললেন ১৭টি চারে সাজালেন ২৬২ রানের ইনিংস। ব্রুকের ব্যাট থেকে এল ৩১৭ রান। হাঁকিয়েছেন ২৯টি চার ও ৩টি ছক্কা। বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে দ্রুততম ত্রিশতরান করলেন ব্রুক। শীর্ষে রয়েছেন বীরেন্দ্র সেওয়াগ। প্রাক্তন ভারতীয় ব্য়াটারও ব্য়াটারদের স্বর্গরাজ্য় মুলতানে ইতিহাস লিখেছিলেন। ব্রুক বিগত ৩৪ বছরে প্রথম ত্রিশতরানকারী ইংল্য়ান্ড ব্য়াটার হলেন।

রুট-ব্রুকের ব্য়াটে এদিন বাইশ গজে লেখা হল বিশ্বরেকর্ড। ১৮৭৭ সালে টেস্ট ক্রিকেটের আবির্ভাব। তখন থেকে এখনও পর্যন্ত যা হয়নি, তা ঘটল মুলতানে। চতুর্থ উইকেটে দুই ব্য়াটার মিলে তুললেন ৪৫৪ রান! ২০১৫ সালে অস্ট্রেলিয়ার অ্য়াডাম ভোগস ও শন মার্শ জুটি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হোবার্টে ৪৪৯ রান তুলেছিলেন।

(৬২৪) - এম জয়বর্ধনে ও কে সঙ্গাকারা (শ্রীলঙ্কা) বনাম দক্ষিণ আফ্রিকা, কলম্বো, ২০০৬, (৫৭৬) - এস জয়সূর্য ও আর মহানামা (শ্রীলঙ্কা) বনাম ভারত, কলম্বো, ১৯৯৭, (৪৬৭) - মার্টিন ক্রো, অ্যান্ড্রু জোন্স (নিউ জিল্য়ান্ড) বনাম শ্রীলঙ্কা, ওয়েলিংটন, ১৯৯৯, (৪৫৪) - রুট- ব্রুক (ইংল্য়ান্ড) বনাম পাকিস্তান, মুলতান, ২০২৪

পাকিস্তান প্রথম ইনিংসে ৫৫৬ রান তুলেছিল। দ্বিতীয় ইনিংসে তারা ১৫২ রান তুলতে গিয়ে ৬ উইকেট হারিয়ে ফেলেছে। এখনও ১১৫ রানে পিছিয়ে তারা। মুলতান টেস্ট এখন দিনের আলোর মতোই পরিষ্কার। শুক্রবার অর্থাত্‍ আগামিকাল টেস্টের পঞ্চম ও শেষ দিন। অলি পোপের টিম আর চার উইকেট পেলেই ম্য়াচ পকেটে পুরে ফেলবে। এটুকু বলাই যায় যে, ইংরেজ বোলাররা প্রথম সেশনের মধ্য়েই বাকি কাজটা শেষ করে ফেলতে চাইবেন। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link