কামারপুকুরেও বর্ণিল কল্পতরু উৎসব! ক্লিক করে দেখে নিন দারুণ কিছু ছবি...

Soumitra Sen Sun, 01 Jan 2023-1:32 pm,

আজও কামারপুকুরে সকাল থেকেই এই ভিড় চোখে পড়ার মতো। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কামারপুকুরে শুরু হয় বিশেষ পূজাপাঠ ও হোমযজ্ঞ। 

কামারপুকুরে এদিন ভক্তেরা কল্পতরু উৎসব উপলক্ষে গোটা কামারপুকুরে নাম-সংকীর্তন সহযোগে প্রদক্ষিণ করেন। বছরের প্রথম দিন শ্রীরামকৃষ্ণের কাছে মনোবাসনা পূরণের দিন। এদিন তাই ভক্তরা কামারপুকুরে ভিড় করছেন।

১৮৮৬ সালের ১ জানুয়ারি কাশীপুরে এই উৎসবের সূচনা হয়েছিল। এদিন কল্পতরু রূপেই ভক্তদের আশীর্বাদ করেছিলেন ঠাকুর শ্রীরামকৃষ্ণ। সেদিন পূরণ করেছিলেন ভক্তদের সমস্ত মনস্কামনা। সেই থেকে ইংরেজি বছরের প্রথম দিনটি 'কল্পতরু উত্‍সব' নামে পরিচিত। 

কামারপুকুর শ্রীরামকৃষ্ণের জন্মস্থান। কাশীপুরে তিনি তাঁর জীবনের শেষ দিনগুলি অতিবাহিত করেছিলেন। 

 

কাশীপুর উদ্যানবাটীতে ও কামারপুকুরে এই উৎসব মহাসমারোহে পালিত হয়। ১৮৮৬ সালের ১ জানুয়ারি, কল্পতরুর প্রথম দিনটি শ্রীরামকৃষ্ণের ও তাঁর অনুগামীদের জীবনে ছিল অভূতপূর্ব এক ঘটনা। 

কামারপুকুর শ্রীরামকৃষ্ণের জন্মস্থান। কাশীপুরে তিনি তাঁর জীবনের শেষ দিনগুলি অতিবাহিত করেছিলেন। কাশীপুর উদ্যানবাটীতে ও কামারপুকুরে এই উৎসব মহাসমারোহে পালিত হয়। ১৮৮৬ সালের ১ জানুয়ারি, কল্পতরুর প্রথম দিনটি শ্রীরামকৃষ্ণের ও তাঁর অনুগামীদের জীবনে ছিল অভূতপূর্ব এক ঘটনা।         (সমস্ত ছবি ও তথ্য: দিব্যেন্দু সরকার) 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link