kangaroo: রাস্তার পাশে মৃত ক্যাঙ্গারু! কোথা থেকে এল?

Soumitra Sen Sat, 02 Apr 2022-2:57 pm,

শিলিগুড়ি সংলগ্ন ডাবগ্রাম বন বিভাগের অন্তর্গত নেপালি বস্তির কাছে মৃত ক্যাঙ্গারুটি উদ্ধার হয়। গত রাতে যে তিনটি ক্যাঙ্গারু উদ্ধার হয়েছে সেগুলির মধ্যে এই ক্যাঙ্গারুটিও ছিল বলে মনে করা হচ্ছে। অসুস্থ ছিল তিনটি ক্যাঙ্গারু। সাফারি পার্ক সূত্রে খবর, প্রাথমিক পর্যায়ে এদের ডি-হাইড্রেশন হয়েছে, আরও কিছু অসুস্থতার  উপসর্গ রয়েছে। ফলে স্যালাইন-সহ বিভিন্ন ওষুধ চালু করা হয়েছে।

সব মিলিয়ে তিনটে ক্যাঙারু উদ্ধার হয়েছিল। দু'টি  বেলাকোপা বনবিভাগের অন্তর্গত গজলডোবা ক্যানিং সংলগ্ন বৈকন্ঠপুর ফরেস্টে, অন্যটি শিলিগুড়ি সংলগ্ন ডাবগ্রাম বনবিভাগের অন্তর্গত ফারাবাড়ির নেপালি বস্তি এলাকা সন্নিহিত বৈকুণ্ঠপুর জঙ্গলে। বেঙ্গল সাফারি পার্কের হাতে এদের তুলে দেয় বনবিভাগ। অসুস্থ ছিল ক্যাঙ্গারু তিনটি। ফলে শুরু হয় চিকিৎসা। সাফারি পার্ক সূত্রে খবর, প্রাথমিক পর্যায়ে তাদের ডি-হাইড্রেশন হয়েছে।

শীঘ্রই নিউ আলিপুর চিড়িয়াখানা থেকে এক্সপার্টরা আসবেন ক্যাঙারু তিনটিকে দেখতে। সব কিছু ঠিক থাকলে এগুলিকে নিয়েও যাওয়া হবে নিউ আলিপুরে চিড়িয়াখানায়। প্রসঙ্গত, দিনকয়েক আগেই বাংলা-অসম বর্ডারের কাছে উদ্ধার হয় একটি ক্যাঙ্গারু। গতকাল রাতে আরও তিনটি। কোথা থেকে চোরাশিকারিা নিয়ে আসছে এই সব ক্যাঙ্গারুকে, আর কোথায় তাদের নিয়ে যাওয়া হচ্ছে? এ নিয়েই তদন্ত শুরু করেছে বনবিভাগ। 

শুক্রবার রাতে শিলিগুড়ি সংলগ্ন ডাবগ্রাম বনবিভাগের অন্তর্গত নেপালি বস্তির কাছে একটি জীবিত ক্যাঙ্গারু উদ্ধার হয়েছিল। আর আজ শনিবার সকাল নাগাদ ওই এলাকা থেকেই একটি মৃত ক্যাঙ্গারু উদ্ধার করে বনবিভাগ!

জানা গেছে, প্রাতঃভ্রমণ করতে গিয়ে এলাকাবাসীরা দেখতে পান রাস্তার ধারে মৃত অবস্থায় পড়ে রয়েছে একটি ক্যাঙ্গারু। তাঁরা সঙ্গে সঙ্গে খবর দেন ডাবগ্রাম রেঞ্জ অফিসে। ঘটনাস্থল থেকে মৃত ক্যাঙ্গারুটিকে উদ্ধার করে নিয়ে যায় তারা। পরে এটিকে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়। সেখানে তার ময়নাতদন্ত হবে বলে জানা যায়। 

 

বনবিভাগ সূত্রে খবর, শুক্রবার রাতে যে তিনটি ক্যাঙ্গারু উদ্ধার হয়েছিল সেগুলির মধ্যেই এই ক্যাঙ্গারুটিও ছিল। সম্ভবত এলাকার কুকুরগুলির আঘাতে মারা গেছে একটি ক্যাঙ্গারু। সবটাই ময়নাতদন্তের পরে বোঝা যাবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link