Kapil Dev: কলকাতায় কপিল, আলোচনায় Shreyas Iyer থেকে SCEB Vs ATKMB ডার্বি

Fri, 26 Nov 2021-2:01 pm,

নিজস্ব প্রতিবেদন: কলকাতায় এসেছেন কপিল দেব (Kapil Dev)। শুক্রবার থেকে শুরু হয়েছে আইসিসি আরসিজি ওপেন গলফ চ্যাম্পিয়নশিপ (ICC RCGC Open Golf Championship)। এই ইভেন্টের সূচনা উপলক্ষ্যেই তিলোত্তমায় আগমন ৮৩-র বিশ্বকাপ জয়ী ক্যাপ্টেনের।কপিল গলফ তো খেললেনই পাশাপাশি কথা বললেন ক্রিকেট থেকে ফুটবল নিয়ে। শ্রেয়স আইয়ারের অভিষেক টেস্ট সেঞ্চুরি থেকে রোহিত শর্মার অধিনায়কত্ব হয়ে এসসি ইস্টবেঙ্গল বনাম এটিকে মোহনবাগান ডার্বি। সব নিয়েই খোলাখুলি আলোচনায় পাওয়া গেল 'হরিয়ানা হারিকেন'কে। 

কপিল সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়ে দিলেন যে, এই শহরের মানুষের প্যাশন বরাবরই তাঁকে আকৃষ্ট করে। কপিলের থেকে জানতে চাওয়া হয়েছিল যে, ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে তাঁর কী বক্তব্য, কপিল বলেন,"এই নিয়ে বলার আমি ঠিক লোক নই। আমার বক্তব্য একেবারেই গুরুত্বপূর্ণ নয়। এটা কেন্দ্রের নীতি। এটা বোর্ডের নীতি। তার উপরেই সব কিছু নির্ভরশীল।"

সম্প্রতি বিরাট কোহলি ভারতীয় দলের টি-২০ অধিনায়কত্ব ছেড়েছেন। মনে করা হচ্ছে আগামী দিনে কিং কোহলি ওয়ানডে ফর্ম্যাটেও নেতৃত্ব ছাড়তে পারেন। কপিলের কাছে প্রশ্ন ছিল, কোহলির কি পঞ্চাশ ওভারের ক্রিকেটেও অধিনায়কত্ব ছা়ড়া উচিত? কপিল মজা করে বলেন, "কোহলির গলফ খেলা উচিত। সবারই গলফ খেলা উচিত।" রোহিত শর্মার নেতৃত্বের প্রসঙ্গে কপিলের মত কে অধিনায়ক সেটা গুরুত্বপূর্ণ নয়। দল কতগুলো ম্যাচ জিতছে সেটাই গুরুত্বপূর্ণ। দলের সাফল্যই শেষ কথা। দল যেন ব্যক্তিনির্ভর না হয় কখনই। 

অভিষেক টেস্টেই সেঞ্চুরি করে ইতিহাস লিখেছেন শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। ১৬ তম ভারতীয় ক্রিকেটার হিসাবে জীবনের প্রথম টেস্টে সেঞ্চুরির রেকর্ড করেছেন দেশের তরুণ প্রতিভাবান মিডল অর্ডার ব্যাটার। শ্রেয়সে মোহিত কপিল। তিনি বলেন, "শ্রেয়সের মত তরুণ ক্রিকেটারকে টেস্ট দলে সুযোগ পাওয়ার জন্য চার-পাঁচ বছর অপেক্ষা করতে হয়েছে। আর ও শুরুটা করল দারুণণ ভাবে।"

 

সদ্যসমাপ্ত টি-২০ বিশ্বকাপই ছিল রবি শাস্ত্রীর শেষ অ্যাসাইমেন্ট। হেড কোচ হিসেবে ভারতীয় দলে মেয়াদ শেষ হয়েছে রবি শাস্ত্রীর ( Ravi Shastri)।  টিম ইন্ডিয়ার নতুন হেড কোচ হিসাবে দায়িত্ব নিচ্ছেন রাহুল দ্রাবিড়। শাস্ত্রী সাত বছর কোচ ছিলেন ভারতীয় দলের। 'দ্য ওয়াল' ভারত-নিউজিল্যান্ড সিরিজ দিয়েই ভারতীয় দলের হেডস্যার হিসাবে যাত্রা শুরু করেছেন। শুরুতেই রোহিত শর্মা অ্যান্ড কোং তিন ম্যাচের টি-২০ সিরিজে কিউয়িদের হোয়াইটওয়াশ করেছে। শাস্ত্রী ও দ্রাবিড়ের প্রসঙ্গে কপিল বলছেন, "দ্রাবিড় ভাল মানুষ। ভালো ক্রিকেটার। সবে তো কাজ শুরু করেছে। এখনই ওর পারফরম্যান্স বিচার করা উচিত নয়। দু-তিন বছর সময় দিন ওকে। কী পারফরম্যান্স করে তার ওপরই নির্ভর করছে। আগে ওকে পারফর্ম করতে দিন। শাস্ত্রী সাত বছর ভারতীয় দলের কোচ ছিল। কম সময় নয়। ও নিশ্চয়ই ভাল জানে । আর কোনও বিতর্ক নয়।"

কবীর খান পরিচালিত '৮৩' ছবিটি তৈরি হয়েছে ১৯৮৩ সালের বিশ্বকাপে কপিলের ভারতের জয়ের পটভূমিকায়। শুক্রবার অর্থাৎ আজ ছবির একটি টিজার ইনস্টাগ্রামে পোস্ট করেছেন রণবীর সিং। যাঁকে দেখা যাবে কপিলের ভূমিকায়। আগামী ২৪ ডিসেম্বর ছবির মুক্তি। এই ছবির প্রসঙ্গে কপিল বলেন, "ওটা আমার ছবি নয়, আমাদের ছবি। আমি আর আমাদের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। ১৯৮৩ র বিশ্বকাপ জয়ের ওপর এই ছবি। রণবীর সিং আমার চরিত্রে অভিনয় করছে, তাই সামনে এসেছে, এটা আমার ছবি নয়।"

 

কপিলের চোখে সেরা অলরাউন্ডার আর অশ্বিন। তিনি আরও জানিয়েছেন, "রবীন্দ্র জাদেজা বোলার হিসেবে দুরন্ত শুরু করেছিল। পরে ব্যাটসম্যান হিসাবে দারুণ উন্নতি করেছে। এখন বোলার হিসেবে ওর পারফরম্যান্স পড়তির দিকে।"

কপিল কলকাতায় এসে বললেন যে, হার্দিক পাণ্ডিয়াকে তিনি অলরাউন্ডার বলতে নারাজ। তিনি খোঁচা দিয়ে বললেন, "হার্দিক কি বল করে? তাহলে কীভাবে ওকে অলরাউন্ডার বলব। ভাল ব্যাট করে"

আগামিকাল মরসুমের প্রথম ডার্বি। আইএসএল-এ মুখোমুখি এসসি ইস্টবেঙ্গল ও এটিকে এমবি। কপিল জানাচ্ছেন যে, তাঁর চোখ থাকতে পারে ম্যাচে। কপিল বলেন, "যদি ফ্রি থাকি, তাহলে টিভির সামনে বসে অবশ্যই ডার্বি দেখব।"

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link