প্রতিষ্ঠিত গায়ক, অভিনেতা, ৪ বারের বিবাহিত জীবনের পরেও সুখী হননি Kishore Kumar

Tue, 03 Aug 2021-10:22 pm,

প্রথাগত তালিম ছাড়াই হয়ে উঠেছিলেন বলিউডের অন্যতম প্রতিষ্ঠান। 'বিস্ময়' শব্দটা যেন তাঁরই সমার্থক। তিনি কিশোর কুমার। ৯২তম জন্মবার্ষিকীতে ফিরে দেখা সেই কিংবদন্তির জীবনের কিছু জানা-অজানা তথ্য ।

আইনজীবী কুঞ্জলাল গঙ্গোপাধ্যায় এবং তাঁর স্ত্রী গৌরীদেবীর ছোট ছেলে ছিলেন কিশোর কুমার। ১৯২৯-এর ৪ অগস্ট জন্মের পর তাঁর নাম ছিল আভাস কুমার। ব্রিটিশ ভারতের সেন্ট্রাল প্রভিন্সের (আজকের মধ্যপ্রদেশ)-এর খণ্ডোয়া অঞ্চলে জন্ম তাঁর। সেখানে এক সম্পন্ন পরিবারের ব্যক্তিগত আইনজীবী হয়ে কর্মরত ছিলেন কুঞ্জলাল।

 

 

একাধারে গায়ক, অন্যধারে অভিনেতা হিসাবে প্রতিষ্ঠিত কিশোর কুমার ব্যক্তিগত জীবনে ৪ বার বিবাহ-বন্ধনে আবদ্ধ হয়েছে। শোনা যায়, ৪ বারের দম্পত্য জীবনের পরেও ঠিক সুখী হতে পারেননি কিশোর কুমার। 

সালটা ১৯৫০, সত্যজিৎ রায়ের ভাইঝি, রুমা গুহ ঠাকুরতার সঙ্গে সাতপাকে বাঁধা পড়েন কিশোর কুমার। রুমা নিজে একজন অভিনেত্রী, গায়িকা হওয়া ছাড়াও, একজন সক্রিয় সমাজকর্মী হিসেবেও কাজ করেছিলেন। ক্যালকাটা ইয়ুথ কয়্যারের প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। 

শোনা যায়, ১৯৫২ সালে ছেলে অমিত কুমারের জন্মের পর কিশোর কুমার চেয়েছিলেন রুমা বাড়িতেই থাকুন এবং তাঁদের ছেলের দেখাশোনা করুন। যদিও রুমা গুহ ঠাকুরতা তাঁর অর্জিত স্টারডমকে ছেড়ে দিতে চাননি। সেখান থেকেই কিশোর কুমার ও রুমা গুহ ঠাকুরতার মধ্যে মত বিরোধের সূত্রপাত। বিয়ের ৮ বছর পর ১৯৫৮ সালে কিশোর ও রুমার বিবাহ-বিচ্ছেদ হয়। 

 

কিশোর কুমার ও তাঁর প্রথম স্ত্রী ছিলেন রুমা গুহ ঠাকুরতার একমাত্র সন্তান অমিত কুমার। ১৯৫২ সালে জন্ম হয়  অমিতের। অমিত কুমারও একজন প্রতিষ্ঠিত গায়ক। 

অমিত কুমার বহু হিন্দি সিনেমার জন্য প্লেব্যাক করেছেন এবং একাধিক বাংলা গানের অ্যালবামও বের করেছেন তিনি। আবার গান গাওয়ার পাশাপাশি অমিত কুমার অভিনয়ও করেছেন এবং আবার সঙ্গীত পরিচালনাও করেছেন। ১৯৮১ সালে 'লাভ স্টোরি' ছবির 'ইয়াদ আ রাহি হে' গানের জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডও পান অমিত কুমার।

জানা যায়, রুমার গুহ ঠাকুরতার সঙ্গে বিচ্ছেদের আগেই মধুবালার সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন কিশোর কুমার। ১৯৬০ সালে তিনি বিয়ে করেন মধুবালাকে। গঙ্গোপাধ্যায় পরিবার এই বিয়ে মেনে নেয়নি। যদিও কিশোর কুমার এবং মধুবালার সেই দাম্পত্য সুখের হয়নি। শোনা যায়, বিয়ের এক মাস পরেই গুরুতর অসুস্থ মধুবালা ফিরে যান তাঁর নিজের বাংলোয়। চিকিৎসকরা জানান, মধুবালার হৃৎপিণ্ডে জন্মগত ছিদ্র রয়েছে, তিনি বড়জোর দুবছর বাঁচবেন।  ১৯৬৯ সালে মাত্র ৩৬ বছর বয়সে প্রয়াত হন মধুবালা। অভিযোগ, তাঁর সঙ্গে শেষ দিকে যোগাযোগ রাখেননি কিশোর কুমার।

যোগিতা বালী ছিলেন কিশোর কুমারের তৃতীয়া স্ত্রী। মধুবালার মৃত্যুর বেশ কয়েক বছর পরে, যোগিতা বালীর প্রেমে পড়েন তিনি। যোগিতা বালী সম্পর্কে শাম্মী কাপুরের প্রথমা স্ত্রী গীতা বালির ভাইঝি। ১৯৭৬ সালে যোগিতা বালীকে বিয়ে করেন কিশোর কুমার। তবে সেই বিয়ে স্থায়ী হয়েছিল মাত্র দু'বছর। শোনা যায়, বিয়ের ঠিক পরপরই 'খোয়াব' ছবির শুটিংয়ে প্রথম আলাপ হয় মিঠুন-যোগিতা বালীর।  মিঠুন চক্রবর্তীর প্রেমে পড়েই নাকি কিশোর কুমারের কাছ থেকে দূরে সরে আসেন যোগিতা। এর ফলে একসময় চরমে ওঠে কিশোর কুমারের সঙ্গে মিঠুনের বিরোধ। মিঠুনের জন্য নাকি গান-ই গাইতে অস্বীকারও করেছিলেন কিশোর। 

বিয়ের মাত্র ১১ মাসের মধ্যে প্রথম স্বামীকে হারিয়েছিলেন লীনা। প্রথম স্বামীর মৃত্যুর পর কাজের সুবাদেই কিশোর কুমারের সঙ্গে আলাপ দক্ষিণের অভিনেত্রী লীনা চন্দভরকরের। ক্রমে আলাপ গভীর হয়। তবে ২১ বছরের বড় কিশোরের সঙ্গে বিয়েতে মত ছিল না তাঁর পরিবারের। তার উপর কিশোর কুমারের আগে তিনবার বিয়ে হয়েছে।পরিবারের সবার মত পাওয়ার পরেও বিয়েতে বিলম্ব হয়। কারণ, তখনও কিশোরকুমারের সঙ্গে তাঁর তৃতীয় স্ত্রী যোগিতা বালির খাতায়কলমে বিবাহ-বিচ্ছেদ হয়নি। যোগিতার সঙ্গে আইনি বিচ্ছেদের পরে ১৯৮০তে কিশোরকুমার বিয়ে করেন লীনা।

১০৮০ সালে কিশোর কুমার লীনাকে বিয়ে করার দু'বছর পর জন্ম হয় তাঁদের সন্তান সুমিত কুমারের। ১৯৮৭ সালের ১৩ অক্টোবর মৃত্যু বয় কিশোরের। তখন সুমিতের বয়স মাত্র ৫। জীবনের এই কঠিন পরীক্ষার সময় লীনার পাশে ছিলেন অমিতকুমার। তিনি-ই ছায়ার মতো আগলে রেখেছিলেন ভাই, সুমিতকে। বৈমাত্রেয় নয়, তাঁদের দু’জনের বন্ধন হার মানিয়ে দেয় নিজের ভাইয়ের সঙ্গে সম্পর্কের টানকেও। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link