এই সব বাহারি গাছ সামান্য যত্নেই সাজিয়ে তুলবে আপনার ঘর

Sudip Dey Thu, 30 May 2019-2:56 pm,

বাড়িতে গাছ লাগাতে অনেকেই ভালবাসেন। এমন অনেক গাছ রয়েছে যেগুলি সামান্য যত্নেই বেড়ে ওঠে নিজের খেয়ালে, সেজে ওঠে বাড়ি ঘর। আসুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি গাছের কথা যেগুলি সামান্য যত্নেই সাজিয়ে তুলবে আপনার ঘর...

এই গাছ খুব সহজে বেড়ে ওঠে আর সামান্য যত্নেই ছড়িয়ে পড়ে। তবে এই গাছ দ্রুত বাড়াতে চাইলে গাছের শাখার গোড়া বা ঠিক যে জায়গা থেকে পাতা জন্মায়, সেখান (নোড এরিয়া) থেকেই পাতা কেটে নিন। এই অংশ থেকে পাতা কেটে নিলে সেখান থেকে নতুন চারা জন্মাতে সাহায্য করে।

ছোট গাছ হিসাবে বেশ জনপ্রিয় সিঙ্গোনিয়াম। এই গাছ বাতাসের দূষণ কমাতে সাহায্য করে। সিঙ্গোনিয়ামের পাতা জলে ডুবিয়ে রাখতে পারেন। অল্প বা মাঝারি আলোয় সিঙ্গোনিয়াম ভাল থাকে।

এই গাছ লাগানো বেশ সহজ। অনেকেই এই গাছের পাতা কেটে সরাসরি মাটিতে বসানো পছন্দ করেন আর তাতেও সেখান থেকে শিকড় গজিয়ে বেড়ে ওঠে স্নেক প্ল্যান্ট। এ ছাড়াও, এক গ্লাস পরিষ্কার জলে স্নেক প্ল্যান্টের পাতার বৃন্ত ডুবিয়ে রাখুন। সপ্তাহ তিনেক পরেই দেখবেন শিকড় গজিয়ে গিয়েছে। এ বার সেটি কোথায় লাগিয়ে নিলেই হল।

এই গাছও বাড়িতে লাগানো বেশ সহজ। সাকিউলেন্টের পাতা আলতো করে চাপ দিলেই ছিঁড়ে যাবে। সাকিউলেন্টের নীচের দিকে বড় পাতা ছিঁড়ে ছায়ায় দু’-তিন দিন রেখে দিন। এ বার একটি টবে বালি, কোকো পিট, পারলাইটের মিশ্রণ ছড়িয়ে দিন আর তার উপরে সাকিউলেন্টের পাতা ছড়িয়ে বা সাজিয়ে দিন। নিয়মিত সামান্য জল ছিটিয়ে দিন এই টবে। দেড় মাসের মধ্যেই নতুন ছোট ছোট সাকিউলেন্ট গজাতে দেখবেন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link