জিভ কাটো লজ্জায়! বিশ্বের সেরা ফুড সিটির তালিকায় চেন্নাই আছে, কলকাতা নেই...

Soumitra Sen Sat, 23 Dec 2023-6:11 pm,

এই তালিকায় ৩৫তম স্থানে মুম্বই, ৩৯তম স্থানে হায়দরাবাদ, ৫৬তম স্থানে নিউ দিল্লি, ৬৫তম স্থানে চেন্নাই এবং ৯২তম স্থানে লখনউ। শহরগুলি তাদের নিজস্ব রন্ধন-ঐতিহ্য ও খাবারে একেবারে তাদের নিজস্ব স্বাদগন্ধের উপস্থিতির নিরিখে ঠাঁই পেয়েছে।

মুম্বই স্ট্রিটফুডের জন্য বিখ্যাত। এই শহরের আইকনিক খাবার 'বড়া পাও', 'পাও ভাজি', 'ভেল পুরী'। জুহু বিচ এসবের আখড়া। মুম্বই তার সি-ফুডের জন্যও বিখ্যাত। বিশেষত 'বম্বে ডাক' ও 'প্রন কারি'।

খাওয়া-দাওয়ার বিষয়ে হায়দরাবাদ তো রাজকীয়। তার বিরিয়ানির জগৎজোড়া নাম! হায়দরাবাদি হালিমও এক আশ্চর্য জিনিস। আর হায়দরাবাদি কাবাব তো রসিকদের কাছে স্বর্গীয়।

মশলাচাট, পরাটা, বাটার চিকেন, কাবাব, গোলগাপ্পা, আলু টিক্কি-- নয়া দিল্লির কালিনারি ল্যান্ডস্কেপ সুবিস্তৃত। তবে যেহেতু কলকাতার ফুচকা বা বিরিয়ানিও কম যায় না, তাই এ নিয়ে কলকাতাবাসীর মনে একটু দুঃখ আছেই।  

এই তালিকায় সব চেয়ে আশ্চর্য বাছাই চেন্নাই। চেন্নাইয়ের বিরিয়ানিও চোখ টেনেছে। তবে সম্বর-সহ দোসাই এখানকার বিশেষত্ব। চেন্নাইও সি-ফুডের জন্য বিখ্যাত। ফিশ কারি, মাছের স্টিউ, যার স্থানীয় নাম মীন কোঝাম্বু।

নবাবের শহর লখনউ। আওয়াধি রান্নাবান্নার আঁতুড়ঘর । লখনউ কাবাবের জন্য বিখ্যাত, বিশেষত গলৌটি কাবাব, টুন্ডে কাবাবি। লখনউ বিরিয়ানিও এক আশ্চর্য বস্তু। এখানকার নিহারি, কোর্মাও ভোলার নয়। 

এ না হয় হল! কিন্তু কলকাতা? সিটি ফুড নিয়ে আলোচনার দরবারে কলকাতা ব্রাত্য হয় কী ভাবে? কলকাতার কী স্ট্রিট ফুড, কী তার খানদানি খাদ্যসম্ভার-- সে একটা সুবিশাল ইতিহাস ও ঐতিহ্য। ভারতীয় সংস্কৃতির সঙ্গে নানা ভাবে তা ওতপ্রোত। টেস্ট অ্যাটলাসের এই তালিকা দেখে কলকাতাবাসী তাই বলে উঠছেন-- জিভ কাটো লজ্জায়! 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link