লাদাখে মোতায়েন করা হচ্ছে রাফাল জেট! এ সপ্তাহেই জরুরি বৈঠকে বায়ুসেনার কমান্ডাররা

Sun, 19 Jul 2020-4:59 pm,

পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকা থেকে ভারত ও চিনের সেনাবাহিনী কিছুটা সরে এলেও প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা কমেনি।  পরিস্থিতি পর্যালোচনা করতে এ সপ্তাহেই আলোচনায় বসছেন বায়ুসেনার কমান্ডাররা। এমাসের শেষদিকেই ভারতে এসে যাবে রাফাল জেট। সেই যুদ্ধ বিমান দ্রুত লাদাখে মোতায়েন করা নিয়েও আলোচনা হবে। এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা এএনআই।

আাগামী ২২ জুলাই থেকে ২ দিন চলবে কমান্ডারদের ওই বৈঠক। সূত্রের খবর, বায়ুসেনা প্রধান আর কে এস ভাদোরিায় নেতৃত্বে ওই বৈঠকে মূল আলোচনার বিষয় হবে লাদাখের বর্তমান পরিস্থিতি। পাশাপাশি উত্তর ও পশ্চিম সীমান্তে যেসব সমরাস্ত্র বায়ুসেনা মোতায়েন করেছে তা নিয়েও আলোচনা হবে।

লাদাখকে ঘিরে চিনের সঙ্গে উত্তেজনার মধ্যেই সেখানে ইতিমধ্য়েই মিরেজ ২০০০, সুখোই ৩০ , মিগ-২৯ এর মতো ফাইটার জেট মোতায়েন করেছে ভারত। অ্যাডভান্স ও ফরোরার্ড বেস থেকে ওইসব বিমান রাত দিন টহল দিতে শুরু করেছে।

লাদাখ সীমান্তে উত্তেজনার কথা মাথায় রেখে জরুরি ভিত্তিতে বেশ কয়েকটি রাফাল যুদ্ধ বিমান আনছে ভারত।  এমাসের শেষই তার কয়েকটি ভারতে এসে যাবে। ওইসব রাফাল জেট লাদাখ সীমান্তে মোতায়েন করা যায় কিনা তা নিয়েও বায়ুসেনা কমান্ডারদের মধ্যে আলোচনা হবে বলে খবর।

উল্লেখ্য, গত ১৫ জুন গালওয়ানে ভারত ও চিনা সেনাদের মধ্যে সংঘর্ষ হওয়ার পর দফায় দফায় দুদেশের মধ্যে কমান্ডার পর্যায়ের বৈঠক হয়েছে। অবশেষে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল কথা বলেন চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে। তার পরেই গালওয়ান উপত্যকা থেকে সরে যেতে সম্মত হয় চিন। কিন্তু দুদেশের মধ্যে সীমান্ত উত্তেজনা কমেনি। সেই লক্ষ্যে ফের বৈঠক হয়েছে এবং সেনা ও সামরিক সরঞ্জাম সারানোর ব্যপারে সম্মত হয়েছে চিন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link