এপ্রিলে মাইনে বাড়লেও হাতে আসতে পারে কম, সৌজন্যে নয়া আইন

Fri, 26 Mar 2021-8:06 pm,

নিজস্ব প্রতিবেদন: পয়লা এপ্রিল থেকে শুরু হচ্ছে চালু হচ্ছে নতুন মজুরি আইন ( New-Wage Code Bill 2021)। তার প্রভাব পড়বে কর্মীদের মাসিক বেতনে। বিলটি পাশ হয়েছিল ২০১৯ সালের ডিসেম্বরে। নতুন আইনের জেরে অবসরের পর সুবিধা থাকলেও হাতে মাইনে (Take Home) কমার সম্ভাবনা থাকছে। 

নতুন আইনে ( New-Wage Code Bill 2021) বেতন কাঠামোয় তিনটি বিষয় থাকছে - বেসিক পে, ডিএ ও রিটেনশন পেমেন্ট। বাদ থাকছে বোনাস, পেনশন, পেনশন, কনভেয়েন্স অ্যালোয়েন্স, হাউস রেন্ট অ্যালোয়েন্স, ওভার টাইম, গ্র্যাচুইটি, কমিশন ইত্যাদি।        

নতুন মজুরি আইন ( New-Wage Code Bill 2021) অনুযায়ী, সিটিসি-র ৫০ শতাংশের কম হবে না বেসিক পে। বাকি ৫০ শতাংশ হবে ট্রাভেল, হাউস রেন্ট ও কনভেয়েন্স অ্যালোয়েন্স। এগুলি মিলিয়ে সিটিসি-র ৫০ শতাংশের বেশি হলে মাইনে হিসেবে গণ্য হবে। 

গ্র্যাচুইটির ক্ষেত্রে লাভবান হবেন কর্মীরা। বেসিক ও অন্যান্য অ্যালোয়েন্স ধরে গ্র্যাচুইটি দিতে হবে নিয়োগকারী সংস্থাকে। 

কোনওভাবেই সিটিসির ৫০ শতাংশের কম হবে না বেসিক স্যালারি। ফলে, ১ এপ্রিল থেকে প্রভাব পড়বে কেন্দ্রীয় সরকারের কর্মীদের বেতন কাঠামোয় প্রভাব ফেলবে। 

বেসরকারি ক্ষেত্রে টেক হোম বা হাতে যে মাস মাইনে আসে, নতুন আইনে তা কমার সম্ভাবনা থাকছে। কারণ, বহু কোম্পানিই বেসিক মাইনে কমিয়ে রাখে। স্যালারির বেশিরভাগটাই থাকে অ্যালোয়েন্স। এখন তা আর তা সম্ভব হবে না। সিটিসি-র ৫০ শতাংশ বেসিক স্যালারি হতেই হবে। স্বাভাবিকভাবে টেক হোম কমার আশঙ্কা থাকছে।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link