CAA-র বিরোধিতায় রাজধানীর রাস্তায় LGBT সম্প্রদায়ের অভিনব প্রতিবাদ

Fri, 03 Jan 2020-5:44 pm,

জ্যোতির্ময় কর্মকার : এবার সিএএ, এনআরসি বিরোধী আন্দোলনে পথে নামলেন সমকামী, উভলিঙ্গের মানুষরাও। শুক্রবার দিল্লিতে মান্ডি হাউস থেকে যন্তরমন্তর পর্যন্ত প্রতিবাদ মিছিলের নেতৃত্ব দেন একাধিক এলজিবিটি কমিউনিটির মানুষ। গত কুড়ি দিনে সারা দেশের সঙ্গে একাধিক সিএএ বিরোধী আন্দোলনের সাক্ষী থেকেছে রাজধানীও। জামিয়া, জাফরাবাদের মত জায়গায় কখনও কখনও প্রতিবাদ পরিণত হয়েছে রক্তক্ষয়ী সংঘর্ষেও। কিন্তু এদিনের প্রতিবাদ মিছিল ছিল দৃশ্যতই অভিনব।

 

শুধু নিয়মমাফিক, পোস্টার, ব্যানার বা স্লোগান নয়, যখন মিছিল চলছে তখন ফুটপাথে, দেওয়ালে, লাইটপোস্টে লাগাতার বিভিন্ন ছবি আঁকা চালিয়ে গেলেন কেউ কেউ। যেখানেই ফাঁকা জায়গা মিলল আঁকা হল বিক্ষোভকারী সমবেত মানুষের আদল, অসংখ্য বক্তব্য লেখা মুখাবয়ব। যার মূল লক্ষ্য, মিছিল শেষ হলেও মিছিলের দাবির ছাপ যেন থেকে যায়।

পোস্টারের বক্তব্যও ছিল চোখে পড়ার মত। পোস্টারে দাবি উঠল, ভারতের রং গেরুয়া নয়, বরং রামধনু। লেখা হল - 'H_ND_ ,' এবং M_SL_M, nothing is complete without 'I' and 'U'। সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার পর থেকেই প্রায় প্রতিদিনই চলছে বিক্ষোভ কর্মসূচি। এদিনও বামপন্থী গণসংগঠনের তরফে জমায়েতের উদ্যোগ নেওয়া হলেও মিছিলের সামগ্রিক মোড়ক ছিল অরাজনৈতিক।

মিছিলের শুরুতে নেতৃত্বে ছিলেন এলজিবিটি কমিউনিটির মানুষরাই। ছিল না কোনও তথাকথিত রাজনৈতিক দলের পতাকা। এলজিবিটি কমিউনিটি-র তরফে প্যাভেল নামে এক প্রতিবাদকারীর দাবি, কোনও রাজনীতি নয়, ধর্ম জাত নির্বিশেষে সমাজের সব অংশের মানুষই যে সিএএ এনারসির নামে দেশভাগ চায় না সেটা তুলে ধরাই আমাদের লক্ষ্য।

তবে দেশজুড়ে যখন তুঙ্গে NRC, CAA বিরোধিতার ঝড়, তখন নাগরিকত্ব সংশোধনী আইনের পক্ষে পাল্টা জোরদার প্রচারে নেমেছে বিজেপি নেতৃত্বও। আইন বোঝাতে দেশজুড়ে জনসম্পর্ক অভিযানে নামছেন কেন্দ্রীয় মন্ত্রীরা।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link