Lionel Messi | Barcelona: মেসি ফিরছেন বার্সায়! ধাক্কা খেলেন না চমকালেন? এই তারিখেই `নভেম্বর বিপ্লব`

Tue, 08 Oct 2024-9:06 pm,

সাল ১৯৮৭, তারিখ ২৪ জুন। আর্জেন্তিনার রোজারিওতে জন্মানো বাচ্চাটা পায়ের সমস্যার জন্য বছরে পর বছর ভুগেছিল। মাত্র ১১ বছর বয়সে গ্রোথ হরমোন ডেফিসিয়েন্সি (হরমোনের প্রভাবে শরীরের স্বাভাবিক বৃদ্ধি থেমে যাওয়া) ধরা পড়েছিল। রাতের পর রাত পায়ের মধ্যে সূঁচ ফুটিয়ে চিকিৎসা হয়েছে। তিন বছর এভাবে চলেছিল। পিট্যুইটারি গ্রন্থি থেকে নিঃসৃত হরমোনের তারতম্যের জেন্যে তাঁর শারীরিক বৃদ্ধি থেমেছিল একটা সময়। দীর্ঘ চিকিৎসার পর বাচ্চাটা সেরে ওঠে ঠিকই। কিন্তু পরে তাঁর ওই পা-ই গোটা বিশ্বকে কাঁদিয়ে দিল। বাঁ-পায়ের জাদুকরকে গোটা পৃথিবী চেনে লিওনেল মেসি নামে। 

নয়ের দশকের একদম শুরুতে মেসির যুব কেরিয়ার শুরু হয় গ্রান্ডোলি থেকে। এরপর ১৯৯৫-২০০০ পর্যন্ত নিউয়েলস ওল্ড বয়েজে খেলেন তিনি। এরপর ২০০০-২০২১ সাল পর্যন্ত মেসি ছিলেন বার্সায়। ২০২১-২৩ পর্যন্ত তিনি খেলেন পিএসজি-তে। ২০২৩ থেকে তিনি রয়েছেন ইন্টার মায়ামিতে। তবে মেসি বলতে আজও সবাই বোঝেন বার্সার কিংবদন্তি। বার্সার এমন কোনও সমর্থক নেই যে, যাঁরা লিয়োর অভাব অনুভব করেন না। সেই মেসিই আবার ফিরছেন ন্য়ু ক্যাম্পে। 

কার্লস রেক্স্যাচ ছিলেন বার্সেলোনার প্রথম টিম ডিরেক্টর। খুদে মেসির প্রতিভায় তিনি এতটাই মোহিত ছিলেন যে, তাঁকে সই করানোর জন্য কাল বিলম্ব করেননি। সেই  মুহূর্তে কোনও কাগজ হাতের কাছে না থাকায়, টিস্যু পেপারেই মেসির চুক্তি সই করা হয়েছিল। মাত্র ১৩ বছর বয়সে মেসি ঢুকে পড়েছিলেন লা মেসিয়া অ্যাকাডেমিতে। ২০০৩ সালে মেসি বার্সার হয়ে অভিষেক করেন এসপ্যানিওলের বিরুদ্ধে। ১৭ বছর বয়সে মেসি কাতালুনিয়ান ক্লাবের হয়ে অভিষেক করেছিলেন। বার্সার ইতিহাসে তৃতীয় কম বয়সী ফুটবলার হিসাবে অভিষেক হয় মেসির। এমনকী মেসি বার্সার হয়ে সবচেয়ে কম বয়সে গোল করার নজিরও গড়েন। 

বার্সায় মেসির সিনিয়র কেরিয়ার ১৭ বছরের, মেসি ৭৭৮টি ম্য়াচে ৬৭২টি গোল করেছেন এবং ৩০৩টি অ্যাসিস্ট করেছেন। মোট ৩৪টি ট্রফি জিতেছেন বার্সার হয়ে। কাতালুনিয়ার ক্লাবে খেলার সময়কালে মেসির সঙ্গে দুর্দান্ত প্রতিদ্বন্দ্বিতা  তৈরি হয়েছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। সিআর সেভেন তখন রিয়াল মাদ্রিদে আগুন জ্বালছিলেন। তাঁরা দুজনেই 'এল ক্লাসিকো'র মানে বদলে দিয়েছিলেন। তাঁদের আধিপত্য ইতিহাস লিখেছিল।

স্প্যানিশ আউটলেট রেলেভোর রিপোর্ট বলছে, বার্সেলোনা তাদের ১২৫ তম বার্ষিকীতে অতীতের সকল তারকাদের আমন্ত্রণ জানাচ্ছে ক্লাবে। বলাই বাহুল্য় আমন্ত্রিত মেসিও। জানা গিয়েছে আগামী ২৯ নভেম্বর সেই ইভেন্ট হবে। যার মানে তিন বছর পর মেসি ফিরছেন তাঁর যৌবনের লীলাভূমিতে

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link