Happy Birthday R Ashwin | IND vs BAN: ৩৮ বছরে পা বিশ্বের ১ নম্বরের, একগুচ্ছ রেকর্ড ভাঙতে পারেন শান্তদের বিরুদ্ধে!

Subhapam Saha Tue, 17 Sep 2024-2:42 pm,

হাতে আর ঠিক দু'দিন। তারপরেই শুরু হয়ে যাচ্ছে ভারত-বাংলাদেশ দুই ম্য়াচের টেস্ট সিরিজ। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে চেন্নাইয়ে শুরু ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট। ২৭ সেপ্টেম্বর থেকে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট কানপুরে। আর টেস্টের প্রাক্কালে নিজের অবসর নিয়ে বড় আপডেট দিলেন জাতীয় দলের মহতারকা রবিচন্দ্রন অশ্বিন! ক্য়ালেন্ডার বলছে আজ ১৭ সেপ্টেম্বর। ৩৮ বছরে পা দিলেন ভারতের সর্বকালের সেরা অফ-স্পিনার ও বিশ্বের এক নম্বর টেস্ট বোলার। জানুয়ারি পর্যন্ত ভারত ১০টি টেস্ট খেলবে, অশ্বিন যে হতে চলেছেন তুরুপের তাস, তা আর বলার অপেক্ষা রাখে না। 

আন্তর্জাতিক ক্রিকেটে একাধিক মাইলফলক স্থাপনের পথে অশ্বিন। ভারতীয় তারকার ঝুলিতে রয়েছে  ১৮৩ ইনিংসে ৪৫৫ উইকেট। অশ্বিনের আর ২২ উইকেট দরকার। তাহলেই তিনি ঘরের মাঠে সর্বাধিক আন্তর্জাতিক উইকেট নেওয়ার রেকর্ডে ছাপিয়ে যাবেন অনিল কুম্বলে। ২০৪ ইনিংসে ৪৭৮ উইকেট নিয়েছেন জাম্বো, এই রেকর্ডটি দীর্ঘকাল ধরে রেখেছেন কুম্বলে। ১০০ টেস্টে ৫১৬ উইকেট অশ্বিনের ঝুলিতে। লাল বলের ক্রিকেটে ভারতের দ্বিতীয় সর্বাধিক উইকেট শিকারি তিনি। অশ্বিনের আগে রয়েছেন শুধুমাত্র অনিল কুম্বলে (৬১৯)। অনেকেই নিশ্চিত যে, কুম্বলেকে ছাপিয়ে যাবেন তিনি।

অশ্বিন কিন্তু পিছু নিয়েছেন দেশের বিশ্বকাপ জয়ী প্রাক্তন পেসার জাহিরকেও। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে ভারতের সর্বাধিক উইকেট শিকারি জাহির। অশ্বিনের ঝুলিতে রয়েছে ১১ ইনিংসে ২৩ উইকেট। জাহির নিয়েছিলেন ৩১ উইকেট। আর ৯ উইকেট নিলেই জাহিরকে টপকে অশ্বিন।

বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপে সর্বাধিকবার ৫ উইকেট নেওয়ার নজির যুগ্মভাবে রয়েছে ন্য়াথান লিঁয় ও আর অশ্বিনের। অজি-ভারতীয় ১০ বার করে ৫ উইকেট নিয়েছেন। অশ্বিন যদি নাজমুল হোসেন শান্তদের বিরুদ্ধে ফের পাঁচ উইকেট নিতে পারেন, তাহলে অশ্বিনই এগিয়ে যাবে। বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপে সর্বাধিক উইকেট নেওয়ার রেকর্ড আছে লিঁয়র। তাঁর ঝুলিতে আছে ১৮৭ উইকেট। অশ্বিনের রয়েছে ১৭৪ উইকেট। আর ১৪ উইকেট নিলেই অশ্বিন করবেন কেল্লাফতে।

 

বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের ২০২৩-২৫ সাইকেলে সবচেয়ে বেশি উইকেট রয়েছে জোশ হ্য়াজেলউডের। অজি তারকা পেসার ৫১ উইকেট পেয়েছেন। অশ্বিনের রয়েছে ৪২ উইকেট। প্রয়োজন আর ১০ উইকেট। তাহলে হ্য়াজেলউডকে ছাপিয়ে যাবেন অশ্বিন।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link