Maharani: নতুন ওয়েব সিরিজে বিহারের `পশু-খাদ্য কেলেঙ্কারি`, হুমা কুরেশির দুর্দান্ত অভিনয়

Mon, 31 May 2021-11:19 pm,

নিজস্ব প্রতিবেদন- 'সাহিব, বিবি অউর বিহার', সোনি লিভ-এর নতুন ওয়েব সিরিজ 'মহারানি' ঘিরে বিতর্ক তুঙ্গে। সুভাষ কাপুরের তৈরি এই অরিজিনালসে রাবড়ি দেবীর ছায়ায় তৈরি রানি ভারতী চরিত্রে অভিনয় করেছেন হুমা কুরেশি। বিহারের পশু খাদ্য কেলেঙ্কারি নিয়ে তৈরি এই সিরিজে কীভাবে পুরুষতন্ত্রের বিরুদ্ধে মাথা তুলে দাঁড়ান 'অঙ্গুঠা ছাপ' মহিলা মুখ্যমন্ত্রী, তাই নিয়েই 'মহারানি'।

বিহারের পিছিয়ে পড়া বর্গের মুখ্যমন্ত্রী ভীমা ভারতী ছটপুজোর দিনে গুলি বিদ্ধ হন স্ত্রীর সঙ্গে পুজো করতে গিয়ে। গঙ্গার জল তাঁর রক্তে লাল হয়ে ওঠে। বিয়ের ১৫ বছর পর  গুলিবিদ্ধ স্বামীর চিকিৎসার জন্য পাটনায় পা দেন রানি ভারতী।

তারপরই বদলে যায় রানির ভাগ্য। তাঁর অজান্তেই হঠাৎই সরকার বাঁচাতে তিনি হয়ে যান বিহারের মুখ্যমন্ত্রী। ক্লাস ফোর অবধি পড়া রানি সই করতেও পারেন না। অনভ্যাসে ভুলে গেছেন সব। দলের সকলেও তাঁকে 'টেকনিক্যাল' মুখ্যমন্ত্রী বলেন। এই অবস্থায় শপথ নেওয়ার পর সরকারের দায়িত্ব নিয়ে প্রথমেই উন্নয়নের কাজে মন দেন রানি। জীবনের অভিজ্ঞতা থেকে  স্কুল, ব্রিজ, হাসপাতাল তৈরির নির্দেশ দেন।

রানির উন্নয়নের পরিকল্পনায় সবথেকে বড় বাধা হয়ে দাঁড়ায় বাজেট। দেখা যায়, বিহার সরকারের কোষাগার শূন্য। কিন্তু কেন? তার জন্যই  তদন্ত কমিশন বসান বিহারের নবনির্বাচিত 'অনপড়' মুখ্যমন্ত্রী রানি ভারতী। তদন্তের দায়িত্বে বাঙালি মুসলিম পারভেজ আলম। সেখান থেকেই  গল্পের মোড় ঘোরে।

বিহারের কুখ্যাত পশুপালন দফতরের একের পর এক স্ক্যাম সামনে আসে। মোট ৯৫৮ কোটির গড়বড় ধরেও ধরতে পারেন না তদন্ত কমিশনের প্রধান। রানি ভারতীর চাপে পড়ে তিনি গভীর তদন্ত চালাতে থাকেন। এদিকে রাজনৈতিক খুনে জর্জরিত বিহার। 

রাজনৈতিক খুন দেখে সাধারণ মায়ের পাশে বসে কেঁদে ভাসান  সন্তানের মা মুখ্যমন্ত্রী রানি ভারতী। একদিকে ভীম সেনা প্রধান মুখিয়া, অন্যদিকে নকশাল আন্দোলনের নেতা শঙ্কর মাহাত-পরস্পর মারণ যুদ্ধে বোড়ে বিহারের মানুষ। বিয়ের আসর থেকে বাড়ির অনুষ্ঠান, গুলির শব্দে কেঁপে ওঠে রানির রাতের ঘুম। পুলিসের উপর চাপ বাড়ান রানি। অবিলম্বে গ্রেফতার করতে হবে তাঁর স্বামীর উপর আততায়ীকে।

বিশ্বাসঘাতকতা কি কেবল বাড়ির বাইরে? অন্দরের রাজনীতিতেও কি জেরবার নন রানি? স্ত্রীর ধর্ম বনাম রাজধর্ম, একজন গ্রাম্য, অশিক্ষিত, সাধারণ, হঠাৎ হয়ে-ওঠা মুখ্যমন্ত্রীর দ্বন্দ্ব চমৎকার ফুটিয়ে তুলেছেন অভিনেতা হুমা কুরেশি। ঠেকুয়া তৈরি থেকে দুধ দোওয়া, সই করতে শেখা থেকে গুরুত্বপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত - রানি ভারতী চরিত্রের উচ্চাবচ, হুমা কুরেশি দর্শকদের সামনে বিশ্বাসযোগ্য করেছেন তাঁর পরিমিত অভিনয়ে।

বিহারি কায়দায় সিধা-পল্লু শাড়ি পরা থেকে মেটে সিঁদুর, দেহাতি গয়না, ভাষা, হাঁটা-চলা, এক পায়ের হাঁটু মুড়ে বসা - চরিত্রটিকে পেশ করার জন্য সব খুঁটিনাটিতেই তিনি নজর দিয়েছেন। তবে হুমাকে কেন্দ্র করে 'মহারানি' সিরিজের বাকি অভিনেতারাও চমৎকার অভিনয় করেছেন। ভীমা ভারতী চরিত্রে সোহম শাহের অভিনয় আলাদা করে নজর কাড়ে। 'মহারানি' রিলিজ করার পর সোনি লিভ তার সাববস্ক্রাইার বাড়িয়ে নিয়েছে অনেকটাই। এবার কঠিন লড়াইয়ে পড়ল  প্রাইম ভিডিও। ৪ জুন রিলিজ করছে 'দ্য ফ্যামিলি ম্যান ২'। মনোজ বাজপেয়ী, সামান্থা আক্কিনেনিকে বড় প্রতিদ্বন্দ্বিতায় ফেললেন হুমা  'মহারানি' কুরেশি। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link