মহুয়া, পিকে, কানহাইয়া-আগামী দিনে ভারতীয় রাজনীতির মুখ তৈরি করে দিল ফোর্বস

Tue, 07 Jan 2020-1:44 pm,

ভারতীয়-সহ এই উপ মহাদেশের রাজনীতি-অর্থনীতিতে গুরুত্ব পূর্ণ ভূমিকা নিতে পারেন বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। এদের মধ্যে অনেকেই তরুণ। রয়েছে প্রবীণ ব্যক্তিত্বও।  ২০২০ সালের কথা মাথায় রেখে এমনই একটি তালিকা তৈরি করেছে  মার্কিন ম্যাগাজিন ফোর্বস । সেখানে স্থান পেয়েছেন বেশ কয়কজন ভারতীয়। দেখে নিন কার রয়েছেন  সেই তালিকায়...

দুনিয়ার সবচেয়ে বড় স্টিল প্রস্তুতকারী সংস্থা আর্সেলর মিত্তল-এর  প্রধান  আদিত্য মিত্তলের ওপরে ভর করেই এগিয়ে চলেছে কোম্পানি। ভারতের বাজারে চিনের আধিপত্ত কম করতে ভারতের বাজারের প্রভাব বাড়াচ্ছে আর্সেলর। আগামী এক দশকে মিত্তললের ব্যবসা ভারতের অর্থনীতিতে প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।

দুষ্মন্ত চৌতালা-ভারতীয় রাজনীতিতে নতুন তারকা দুষ্মন্ত চৌতালা। বছর পাঁচেক আগে রাজনীতিতে এসে তিনি এখন হরিয়ানার উপ মুখ্যমন্ত্রী। নতুন দল জননায়ক জনতা পার্টি গঠন করে  তিনি জোর ধাক্কা দিয়েছেন কংগ্রেসকে।  জাঠ ভোটব্যাঙ্কে ভাগ বসিয়ে তিনিই এখন ভারতীয়রাজনীতির নতুন তারকা। পাশাপাশি হরিয়ানার রাজনীতিতে আগামীতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন দুষ্মন্ত।

ভারতীয় রাজনীতিতে তরুণ মুখ মহুয়া মৈত্র। জেপি মর্গানের কর্মী মহুয়া কংগ্রেস যোগ দেবন ২০০৯ সালে। পরে তিনি চলে আসেন তৃণমূলে।  গত  অধিবেশনে সংসদে তাঁর জ্বালাময়ী বক্তব্য দেখেছে দেখেছে গোটা দেশ। সম্প্রতি নাগরিকত্ব আইন নিয়েও সরব হয়েছেন মহুয়া। দেশের গুরুত্বপূর্ণ বিতর্কে তাঁর নজর থাকবে দেশের।

লোকসভা নির্বাচনে বেগুসরাই আসন থেকে গিরিরাজ সিংয়ের কাছে পরাজিত হলেও ২০১৬ সালের পর থেকে তিনি ভারতীয় রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ স্বর।  সিপিআইয়ের এই প্রার্থী আগামী কয়েক বছর ভারতীয় রাজনীতিতে  সরকারের বিড়ম্বনার কারণ হতে পারেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। গুরুত্বপূর্ণ বিষয় হল য়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে দিনরাত গালমন্দ করেন কানাহাইয়া সেই তাকেই ভারতীয় রাজানীতিতে গুরুত্ব দিল মার্কিন পত্রিকা।

ভোট কৌশলী বলে মনে করা হলেও প্রশান্ত কিশোর নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেডের সেকেন্ড ইন কমান্ড। সম্প্রতি নাগরিকত্ব বিলে দল সমর্থন দেওয়ায় প্রকাশ্যে দলের বিরুদ্ধেই মত প্রকাশ করেছেন প্রশান্ত।  একসময় বিজেপি, ওয়াইএসআর কংগ্রেসের ভোট  কৌশলী ছিলেন। এখন কাজ করছেন তৃণমূল কংগ্রেসের হয়ে। আগামী কয়েক বছর ভারতের রাজনীতিতে তিনি যথেষ্টই প্রাসঙ্গিক থাকবেন বলে মনে করা হচ্ছে।

আন্তর্জাতিক মহল ভারতীয় রাজনীতির গুরুত্বপূর্ণ সমালোচক হাসান মিনহাজ। জন্মেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। রাজনৈতিক কমেডি করে নজর কেড়েছেন বিদিসে। বাবা-মা আসলে আলিগড়ের মানুষ। বিদেশে ভারতীয় রাজনীতির একজন বড় সমালোচক মিনহাজ। এতটাই যে তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্রে হাউডি মোদী অনুষ্ঠানের অতিথিদের তালিকায় রেখেও শেষপর্যন্ত বাদ দেওয়া হয়। ২০২০ সালে নজর থাকবে তাঁর ওপরেও।     

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link