Covid 19: আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে, ফিরছে মাস্ক, ফের এক কোভিড ঢেউয়ের দিকে এগোচ্ছে দেশ

Mon, 20 May 2024-4:30 pm,

 মহারাষ্ট্র, কেরালা, কর্নাটকের পরে এবার পশ্চিমবাংলায় মিলল করোনার নতুন প্রজাতি। খোঁজ মিলল করোনার নতুন সাবভ্যারিয়েন্ট তথা উপ প্রজাতি KP.2-র। এখনও পর্যন্ত সারা দেশে ২৭২ জন এই নতুন উপ প্রজাতির করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছেন বলে স্বাস্থ্যমন্ত্রক সূত্রের খবর। যার মধ্যে বাংলা থেকে যাওয়া ৩০টি নমুনা রয়েছে। এ তো গেল দেশের খবরষ। এবার বিদেশেও বাড়ছে করোনা সংক্রণণ। সিঙ্গাপুরের ইতিমধ্যেই করোনা আক্রান্তের সহ্গে লাফিয়ে বাড়ছে। ফিরছে মাস্ক।

 

শনিবার দেশের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন ১১ মে শেষ হওয়া সপ্তাহে করোন আক্রান্তের সংখ্যা তার আগের সপ্তাহের তুলনায় দ্বিগুন হয়ে গিয়েছে।  দেশে ধীরে ধীরে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। আমরা আর একটে করোনা ঢেউয়ের দিকে এগিয়ে যাচ্ছি। আগামী ২-৪ সপ্তাহের মধ্যে আক্রান্তের সংখ্যা শীর্ষে পৌঁছবে।

দেশের স্বাস্থ্য মন্ত্রকের হিসেব মতো ৫-১১ মে পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ১৩ হাজার থেকে বেড়ে ২৫ হাজার হয়েছে। ফলে দেশের মানুষকে ফের মাস্ক পরতে বলা হয়েছে। সিঙ্গাপুরে যে  ভ্য়ারিয়ান্টটা সবচেয়ে বেশি দেখা যাচ্ছে সেটি হল FLiRT । এনিয়ে অনুসন্ধান করে দেখা হচ্ছে।

করোনা কেস বাড়ায় হাসপাতালগুলিতে সতর্ক থাকতে বলা হয়েছে। ৫ মে যেখানে কেসের সংখ্যা ছিল ১৮১ সেখানে পরের সপ্তাহে সেই সংখ্যা হয়েছে ২৫০। ফলে সহজেই অনুমান করা যায় কীভাবে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। তবে আইসিইউতে ভর্তি করতে হয়েছে এমন সংখ্যা একেবারেই নগন্য।

 

বিভিন্ন সময়ে কলকাতার বিভিন্ন হাসপাতাল থেকে সংগৃহীত নমুনার মধ্যে থেকে কিছু নমুনা পাঠানো হয়েছিলো পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে। বাংলা থেকে গত চার মাসে যেক'টি নমুনার জিন বিশ্লেষণের জন্য পাঠানো হয়েছিল, এর মধ্যে ৩০টি নমুনা পজিটিভ আসে। এই KP.2 ভ্যারিয়েন্ট, FLiRT ভ্যারিয়েন্ট নামেও পরিচিত। সংক্রমণ এড়াতে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link