মাসুদকে জঙ্গি ঘোষণায় কোনও দেশের সঙ্গে আপস করা হয়নি, জানাল বিদেশমন্ত্রক

Thu, 02 May 2019-5:12 pm,

নিজস্ব প্রতিবেদন: জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহার আন্তর্জাতিক ঘোষণা করেছে রাষ্ট্রসঙ্ঘ। দীর্ঘদিন ধরে গোঁ ধরে থাকার পর আপত্তি প্রত্যাহার করেছে চিন। এজন্য বেজিংয়ের সঙ্গে নয়াদিল্লির কোনও বিষয়ে সমাঝোতা হতে পারে বলে জল্পনা। কিন্তু বিদেশমন্ত্রক স্পষ্ট করল, সন্ত্রাসবাদ ও দেশের নিরাপত্তা নিয়ে কোনও দেশের সঙ্গে আপস করা হয়নি।

 

বুধবার মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করে রাষ্ট্রসঙ্ঘ। ২০০৯ সালে প্রস্তাব পেশ করেছিল ভারত সরকার। কিন্তু বারবার চিনের আপত্তিতে ছাড় পাচ্ছিল মাসুদ। সেই মাসুদের উপর থেকে বরাভয় তুলে নিল চিন। এজন্য কি ভারত আপস করেছে? উঠছে প্রশ্ন।      

বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ''সন্ত্রাসবাদ ও দেশের নিরাপত্তা নিয়ে কোনও দেশের সঙ্গে আপ করা হয়নি। চিন ইতিমধ্যেই আপত্তি প্রত্যাহারের কারণ জানিয়ে দিয়েছে''।     

রাষ্ট্রসঙ্ঘ পুলওয়ামার কথা উল্লেখ করেনি বলে দাবি করছে পাকিস্তান। কিন্তু নয়াদিল্লি মনে করছে,  পাকিস্তানের অবস্থা ছুঁচো গেলার মতো। বিদেশমন্ত্রকের মুখপাত্রের কথায়,''এটা পাকিস্তানের কূটনৈতিক ধাক্কা। সিদ্ধান্তকে স্বাগত জানাতেও দ্বিধাগ্রস্ত, আবার সমালোচনাও করতে পারছে না। শুধুমাত্র ফাঁকফোকর খুঁজে বের করতে চাইছে''।

 

বুধবার মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণার খবরটি টুইট করেন রাষ্ট্রসঙ্ঘে ভারতের প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। তিনি জানান,ছোট, বড় সবাই হাত মিলিয়েছে। মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করেছে রাষ্ট্রসঙ্ঘে। সবার সমর্থনের জন্য ধন্যবাদ।  

এরপরই জয়পুরের সভা থেকে নরেন্দ্র মোদী হুঙ্কার দেন, এটাই নতুন ভারতের হুঙ্কার। আজ ভারতের কথা শোনে গোটা দুনিয়া। ভারতের কথা এড়ানো যায় না আর। এটা প্রমাণ হয়ে গেল আজ। আর এটা সবে শুরু হল। দেখুন আর কী হয় এবার। তিনি আরও বলেন,''রাষ্ট্রসঙ্ঘ মাসুদ আজহারকে সন্ত্রাসবাদী ঘোষণা করায় গোটা বিশ্ব ঐক্যমত্য হয়েছে। এটা সন্তোষজনক। দীর্ঘ অপেক্ষার অন্ত হল। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ও সমূলে উত্পাটিত করতে ভারতের দীর্ঘ চেষ্টার সাফল্য এটা''। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link