Covid 19: এক পিলেই কুপোকাত্ করোনা! শীঘ্রই ছাড়পত্র পাচ্ছে `মেড ইন ইন্ডিয়া` মেডিসিন

Thu, 11 Nov 2021-1:07 pm,

নিজস্ব প্রতিবেদন : এক ওষুধেই কুপোকাত্ হবে করোনা। আর কিছুদিনের মধ্যেই সাধারণের ব্যবহারের জন্য ছাড়পত্র পেতে পারে করোনা প্রতিরোধকারী 'মেড ইন ইন্ডিয়া' মেডিসিন। অল্প থেকে মাঝারি সংক্রমণ ও প্রাপ্তবয়স্ক যাদের কোভিডের সংক্রমণ বাড়াবাড়ি পর্যায়ে চলে যাওয়ার ঝুঁকি রয়েছে, তাঁদের জন্য এই ওষুধ। এই ওষুধ ব্যবহারে রোগীর হাসপাতালে যাওয়া আটাকানো যাবে বলেও আশাবাদী বিশেষজ্ঞরা।

Merck ড্রাগের Molnupiravir নামে ওই ওষুধকে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ছাড়পত্র দেওয়া হতে পারে। এটি একটি ওরাল অ্যান্টিভাইরাল মেডিসিন। কোভিড স্ট্র্যাটেজি গ্রুপের চেয়ারম্যান ড, রাম বিশ্বকর্মা বুধবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে এমনটাই জানিয়েছেন। 

 

একইসঙ্গে তিনি আরও জানিয়েছেন যে, মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা Pfizer-ও এরকম একটি পিল আনছে। তবে Paxlovid নামে সেই ওষুধ বাজারে আসতে এখনও দেরি আছে। এই দুটি ওষুধ করোনার সঙ্গে যুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা নেবে বলে জানিয়েছেন তিনি। 

ড. রাম বিশ্বকর্মার কথায়, "যেহেতু করোনা অতিমারী (Pandemic) পর্যায় থেকে ধীরে ধীরে স্থানীয় স্তরে (Endemic) বদলে যাচ্ছে, ফলে টিকাকরণের থেকেও এই ওষুধ গুরুত্বপূর্ণ হতে চলেছে।" Molnupiravir এবং Paxlovid ওষুধ দুটিকে তিনি করোনাভাইরাসের 'কফিনে শেষ পেরেক' বলেও উল্লেখ করেছেন। 

কোভিড স্ট্র্যাটেজি গ্রুপের চেয়ারম্যান জানাচ্ছেন, ৫টি ম্যানুফাকচার কোম্পানি Molnupiravir বানাবে বলে অপেক্ষা করে রয়েছে। যে কোনও দিন ছাড়পত্র আসবে। আর ছাড়পত্র পেতেই শুরু হয়ে যাবে ওষুধ তৈরি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link