``ওকে কুচিকুচি করে কাটব``, তালিবানি হুমকির সামনে অসহায় মেসির ছোট্ট আফগান-ভক্ত

Suman Majumder Fri, 07 Dec 2018-3:35 pm,

এক ফালি প্লাস্টিক দিয়ে বানানো জার্সি। তার পিছনে পেনের কালি দিয় লেখা, মেসি ১০। এই সামান্য একখানা জার্সি একটা সময় সারা দুনিয়ার ক্রীড়াজগতে তোলপাড় ফেলে দিয়েছিল। গোটা বিশ্ব খুঁজতে চেয়েছিল সেই জার্সির মালিককে! কে সে, যে কিনা দুর্গম পার্বত্য অঞ্চলে মেসির নাম-জপ করছে!

মুর্তাজা আহমেদি তার নাম। পরে জানা গিয়েছিল। আফগানিস্তানে মেসির একনিষ্ঠ এক ভক্ত। খুদে ভক্ত। যুদ্ধবিধ্বস্ত দেশে ফুটবলের বার্তা ছড়িয়েছিল মুর্তাজা। 

মুর্তাজার সেই প্লাস্টিকের জার্সির খোঁজ পেয়েছিলেন স্বয়ং মেসিও। তিনি তাকে ডেকে  নেন নিজের ডেরায়। হাতের সামনে স্বপ্নের নায়ককে পেয়ে ছাড়তেই চাইছিল না মুর্তাজা। খুদে ভক্তের হাতে মেসি নিজের একখানা জার্সি তুলে দিয়েছিলেন মেসি। কিন্তু খুদে মুর্তাজা তার পরও সে প্লাস্টিকের জার্সি হাতছাড়া করেনি কখনও। 

সেই ছোট্ট মেসি-ভক্ত মুর্তাজার এখন প্রাণসংশয় দেখা দিয়েছে। তালিবানি হুমকির মুখে পড়ে এখন ঘরছাড়া তাঁর পরিবার। তালিবানি উগ্রপন্থীরা জানিয়েছে, তাঁরা মুর্তাজাকে পেলে নাকি কুচি কুচি করে কাটবে। 

প্রচণ্ড অনিশ্চয়তার মধ্যে রয়েছে মুর্তাজার পরিবার। ছেলেকে বাঁচাতে বসতভিটে ছেড়ে অজানার উদ্দেশে বেরিয়ে পড়েছে মুর্তাজার বাবা-মা। এখন তারা আশ্রয় নিয়েছেন কাবুলের এক গোপন জায়গায়। এক রাতে তালিবানিরা মুর্তাজাকে খুঁজতে নাকি অভিযানও করেছিল। গোলাগুলির শব্দ শুন মুর্তাজার পরিবার তড়িঘড়ি গা ঢাকা দেয়। 

ছেলেকে বাঁচাতে এখন মা শাফিকা সারাক্ষণ মুর্তাজার মুখ কাপড় দিয়ে জড়িয়ে রাখছেন। যাতে তাঁকে কেউ চিনতে না পারে। প্রথমে তারা বেমিয়াম-এর একটি মসজিদে আশ্রয় নিয়েছিল। কিন্তু কিছুদিনের মধ্যে জায়গাটি তাদের জন্য বিপজ্জনক হয়ে ওঠে। পুরনো বাড়িতে পরে রয়েছে মুর্তাজাকে দেওয়া মেসির সেই জার্সি। এমনকী সেই পুরনো প্লাস্টিকের জার্সিটাও পরে রয়েছে সেই বাড়িতে। আর তাই এখন মুর্তাজার মন ভাল নেই। মেসির পাঠানো সেই ফুটবলটাও খুঁজছে মুর্তাজা। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link