নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে টানা দু`দশক, নতুন মাইলফলক ছুঁলেন নমো

Wed, 07 Oct 2020-3:50 pm,

২০০১ সালের ৭ অক্টোবর গুজরাটের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন নরেন্দ্র মোদী। সেসময় দলে প্রচুর দলাদলি। মুখ্যমন্ত্রীর আসনে বসার পরই ভয়ঙ্কর ভূমিকম্পে চুরমার হয়ে যায় ভূজ। ২০০২ সালে গুজরাট হিংসা। সেসব সামলে রাজ্যে বিজেপির শিকড় শক্ত করেন মোদী।

টানা তিনবার মুখ্যমন্ত্রী থাকাকালে রাজ্যের উন্নয়ণকে এমন একটা জায়গায় নিয়ে যান যে দেশে আলোচনার বিষয়বস্তু হয়ে ওঠে 'গুজরাট মডেল'। ২০১৪ সালে লোকসভা নির্বাচনের সময়েও বিজেপির নির্বাচনী প্রচারের হাতিয়ার ছিল এই গুজরাট মডেল।

২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মোদী। ২০১৯ সালে বিপুল জনাদেশ নিয়ে ফের কেন্দ্রে ক্ষমতায় আসে বিজেপি। প্রধানমন্ত্রী হন মোদীই।

মুখ্যমন্ত্রী কিংবা প্রধানমন্ত্রী-যে পদেই থাকুন না কেন বিতর্ক তাঁর পিছু ছাড়েনি। যে সময়ে দেশে শিল্প সম্মেলনের  কোনও ধারনাই ছিল না তা ২০০৩ সালে চালু করেছিলেন মোদী। রাজনৈতিক বিশেষজ্ঞদের অভিমত, নিজেকে সবসময় চ্যালেঞ্জ করেছেন মোদী, ঝুঁকি নিয়েছেন প্রচুর। নোট বাতিল, জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা কিংবা ৩৭০ ধারা রদ অথবা তিন তালাক বাতিলের মতো পদক্ষেপ তাকে বিতর্কে ফেললেও জনপ্রিয় করেছে অনেকটাই।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link