`১০০ এপিসোডের এই জার্নি আমার কাছে খুবই স্পেশাল`, মহিলাদের ক্ষমতায়নকে কুর্নিশ মন কি বাতে!

Sun, 30 Apr 2023-2:43 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১০০ তম পর্ব মোদীর মন কি বাত-এর। আর এই ১০০ তম মন কি বাত-এ  দেশবাসীর সঙ্গে ফের একবার মনের তার জুড়লেন নমো। 

মোদী এদিন বলেন, মন কি বাত-এর প্রতিটি পর্ব আমার কাছে খুব স্পেশাল। কারণ এটা আমায় সারা ভারতের সকল দেশবাসীর সঙ্গে জুড়ে যাওয়ার একটা প্ল্যাটফর্ম । আমি থেকে আমরা হওয়ার এটা একটা জার্নি। আর এই জার্নিটা আমার কাছে খুব স্পেশাল। মোদী আরও বলেন, মন কি বাত অনেকটা পুঁতির মালার মতো। যার এক-একটা পুঁতি সবাই মিলে ধরে আছে। 

প্রধানমন্ত্রী বলেন, মহিলাদের ক্ষমতায়নের বিভিন্ন উদাহরণ তুলে ধরেছে মন কি বাত। যেমন ছত্তিশগড়ের দেওরা গ্রামের মহিলাদের গল্প, তামিলনাড়ুর আদিবাসী মহিলাদের কথা যাঁরা নাকি টেরাকোটা মানে পোড়া মাটির কাপ তৈরি করেন, তাঁদের কথা। 

১০০ তম পর্বে মোদী এও বলেন যে, শিক্ষা ও সংস্কৃতি ক্ষেত্রে ভারত উল্লেখযোগ্য ছাপ রেখেছে। পাশাপাশি, পরিবেশ রক্ষায় দেশবাসীকে তাঁদের দায়িত্বের কথাও স্মরণ করিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নদী ও তীর্থক্ষেত্রগুলি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ডাক দেন তিনি। উল্লেখ্য, ১০০ তম মন কি বাত-এর জন্য মোদীকে শুভেচ্ছা জানান ইউনেসকো-র ডিরেক্টর জেনারেলও। 

 

প্রসঙ্গত, ২০১৪-র ৩ অক্টোবর মন কি বাত-এর প্রথম পর্বটি সম্প্রচারিত হয়। যে বছর দিল্লিতে ক্ষমতার পালাবদলের পর কুর্সিতে আসীন হন নমো। ২২টি ভারতীয় ভাষা এবং ২৯টি উপভাষা ছাড়াও এটি ১১টি বিদেশী ভাষায় সম্প্রচারিত হয়। মন কি বাত-এ প্রধানমন্ত্রী বিভিন্ন অনুপ্রেরণামূলক ঘটনার কথা উল্লেখ করে থাকেন। 

যা দেশবাসীকে অনুপ্রাণিত করতে পারে। এছাড়াও সেই সব বিষয়গুলি মোদী সাধারণ মানুষের সামনে তুলে ধরেন, যার জন্য সামাজিক সচেতনতা প্রয়োজন। মন কি বাত মূলত একটি অরাজনৈতিক অনুষ্ঠান। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link