এক সপ্তাহের মধ্যে মোদীর হাতে চালু হবে T18

Fri, 25 Jan 2019-1:25 pm,

ভারতের বহু প্রতিক্ষীত ট্রেন টি-১৮। রেলমন্ত্রকের একটি সূত্রের দাবি, তিনদিনের নিরীক্ষণের পর দ্রুতগতির ওই ট্রেন চলার জন্য প্রস্তুত। খুব শীঘ্রই ট্রেন-১৮ এর আনুষ্ঠানিক সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ট্রেন-১৮ প্রাথমিকভাবে দিল্লি থেকে বারাণসী পর্যন্ত চলবে বলে জানা গিয়েছে। ওই রুটেই প্রথম ট্রেনের সূচনা করবেন প্রধানমন্ত্রী মোদী।

দিল্লি থেকে বারণসী যেতে প্রায় সাড়ে ১১ ঘণ্টা সময় লাগে। ট্রেন-১৮ চালু হলে ওই ট্রেনে দিল্লি থেকে বারাণসী পৌঁছতে আট ঘণ্টায় পৌঁছানো সম্ভব হবে। ইঞ্জিনবিহীন এই ট্রেনটি ঘণ্টায় ১৬০ কিমি গতিবেগে ছুটতে সক্ষম।

১৬ কামরার এই ট্রেনটি তৈরি করতে ১৮ মাস সময় লেগেছে। খরচ হয়েছে ৯৭ কোটি টাকা। এই ট্রেনটি ৩০ বছরের পুরনো শতাব্দী এক্সপ্রেসের জায়গায় চলবে বলে খবর। ট্রেন-১৮ এ আন্তর্জাতিক স্তরের সবরকম সুবিধা রয়েছে। ওয়াই-ফাই, সিসিটিভি ক্যামেরা-সবই রয়েছে এই ট্রেনে।

এর আগে কমিশনার অফ রেলওয়ে সেফটির তরফে শর্তসাপেক্ষে এই ট্রেনের ছাড়পত্র দেওয়া হয়েছিল। তাছাড়া রোলিং স্টক বিভাগ কিছু আপত্তি তুলেছিল। তার পরও ট্রেনটির বৈদ্যুতিক পরীক্ষার জন্য ইআইজি বিভাগে পাঠানো হয়েছিল। সেই রিপোর্ট এবার পাঠানো হবে রেলবোর্ডের কাছে।

যদিও এই ট্রেনের জায়গার অভাব রয়েছে। এ নিয়ে আইআরসিটিসিও আপত্তি তুলেছে। ট্রেনের মধ্যে জায়গা বাড়ানোর প্রক্রিয়া শুরু হয়েছে বলে চেন্নাইয়ের ইন্ট্রিগ্রাল কোচ ফ্যাক্টরির সূত্রে জানা গিয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link