বর্ষা ঢুকল দেশে, ভারী বৃষ্টিপাত শুরু কেরলে

Thu, 03 Jun 2021-4:24 pm,

নিজস্ব প্রতিবেদন: বর্ষা ঢুকল দেশে। কেরলে শুরু ভারী বৃষ্টিপাত। বর্ষার কালো ঘনঘটায় ছেয়ে গিয়েছে দক্ষিণপশ্চিম উপকূলবর্তী এলাকা। পূর্বাভাস মেনেই কেরল উপত্যকায় আজ দুপুর থেকে শুরু হয় বৃষ্টি। গতকাল রাত থেকেই মেঘলা আকাশ, বিক্ষিপ্ত বৃষ্টিপাত দেখা দিলেও আজ (বৃহস্পতিবার) দুপুর থেকে শুরু হয় মুষলধারে বৃষ্টি। 

বৃহস্পতিবার হাওয়া অফিস জানায়, কেরলে বর্ষা ঢুকে গিয়েছে। টানা ৪ মাস ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এবার, ১০১ শতাংশ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ স্বাভাবিক বৃষ্টিপাত হবে দেশে। তবে স্বাভাবিক বৃষ্টিপাত থেকে বাদ পড়বে উত্তরপূর্ব ভারত। 

আকাশে ঘনঘটার সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। জুলাই মাসের মাঝামাঝি সময় থেকে গোটা দেশে বর্ষা শুরু হবে। এই সময় ধান, সোয়াবিন এবং তুলো গাছ বপনের কাজ শুরু করেন চাষীরা। হাওয়া অফিসের দাবি এই মরসুমে তুলনামূলক বেশি শক্তিশালী হয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। আরব সাগরের সংলগ্ন এলাকায় প্রচুর মেঘ জমাট বেঁধে রয়েছে। 

একইসঙ্গে জানান হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর বঙ্গোপসাগরীয় শাখাও ব্যাপক বৃষ্টিপাত ঘটাবে উত্তরপূর্বের রাজ্যগুলিতে।  

কয়েকদিন আগে তকতে ঘূর্ণিঝড়ের কারণে ভারী বৃষ্টিপাত হয় কেরল সহ দক্ষিণ পশ্চিম উপকূলবর্তী এলাকায়। এরপর ইয়াস তাণ্ডব দেখায় দীঘা ও ওড়িষ্যার সীমান্তবর্তী এলাকায়। এদিকে হাওয়া অফিস থেকে আগাম জানিয়েছে, একেবারে বর্ষার কোর জোন এবং মধ্য ভারতে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এবছর বর্ষার বলয় সক্রিয় এবং বঙ্গোপাসগরের উপর নিম্নচাপ বলয় তৈরি হলে এবছর প্রচুর পরিমাণে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কার্যত, ইতিমধ্যে উপকূলে রেড অ্যালার্ট জারি হয়েছে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link